মৌলভীবাজারে ব্যস্ত সড়কে চলছে বালুবাহী ওভারলোড ডাম্পার

মৌলভীবাজার

আইন অমান্য করে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ব্যস্ত আবাসিক এলাকার সড়কে চলছে  অতিরিক্ত বোঝাবহনকারী বালুবাহী ডাম্পার। এতে করে স্থানীয় সড়কের ক্ষতি হওয়ার পাশাপাশি যে কোনো ধরনের দুর্ঘটনা এবং জনস্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।

এসব বালুবাহী ডাম্পার ট্রাকের কারণে সাধারণের ভোগান্তি সৃষ্টি হলেও, এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। এসব যানের চাকার আঘাতে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়ক ক্ষতিগ্রস্ত হচ্ছে। সড়কে সাধারণের চলাচল বিঘ্নিত হচ্ছে। সে সঙ্গে আবাসিক এলাকাগুলোর পরিবেশ নষ্ট হচ্ছে।

জানা যায়, কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের পাশে অবস্থিত চাতলাপুর ঘাটের বালুর গদি থেকে প্রতিদিন এসব ১০ চাকার ডাম্পার ট্রাকে করে বালু উপজেলার বিভিন্ন স্থানে নেওয়া হচ্ছে। ১০ চাকার ডাম্পারগুলো নদীর তীরে ওঠা নামার কারণে নদীর পাড় ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেখান থেকে নির্ধারিত পরিমাণের চেয়ে অতিরিক্ত বালুবোঝাই করে ছুটছে গন্তব্যে। ভারী ডাম্পারের চাকার চাপে স্থানীয় সড়কগুলোয় ভাঙন সৃষ্টি হয়েছে। এ ছাড়া সড়কে সাধারণের চলাফেরা বাধাগ্রস্ত হচ্ছে।

উপজেলা সদরের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, ‘প্রশাসন-পুলিশ সদস্যদের সামনে দিয়ে অবাধে চলাচল করছে বালুবাহী ডাম্পার ট্রাক। এসব যানবাহনের বিরুদ্ধে কোনো আইন প্রয়োগ হচ্ছে না। নিয়ম অনুযায়ী প্রতিটি গাড়িতে বালুর পরিমাণ উল্লেখ করা থাকলেও টোকেনে বালুর পরিমাণ উল্লেখ নেই।’

নাম প্রকাশে অনিচ্ছুক ডাম্প ট্রাকের এক চালক জানান, ‘প্রতিটি ট্রাকে ৮৫০ ফুট বালু পরিবহনের কথা থাকলেও, সেগুলো ওভারলোড করে ছাড়া হয়। তারা চালক হওয়ায় এসব ব্যাপারে কথা বলার মতো সুযোগ নেই।’

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, বালু বহনকারী ডাম্পারগুলো বেপরোয়াভাবে চলাচল করে। সড়কের দু’পাশে থাকা বাড়িঘরের বাসিন্দাদের এতে সমস্যা হয়। ধুলা আর শব্দের কারণে পরিবেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত।

শমশেরনগর এলাকার বাসিন্দা মুজিবুর রহমান জানান, শমশেরনগরের বিভিন্ন সড়কে প্রতিনিয়ত চলাচল করছে ডাম্পারগুলো। আবাসিক এলাকার পরিবেশ বসবাসের অযোগ্য হয়ে পড়েছে এগুলোর কারণে। এ সঙ্গে স্থানীয় সড়কের ক্ষতি হচ্ছে।

শমশেরনগর বণিক কল্যাণ সমিতির সভাপতি আব্দুল হান্নান জানান, বালু বহনকারী বেপরোয়া যান চলাচলে ধুলাবালি উড়ে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর অবস্থা খারাপ হয়ে যায়। এ ছাড়া ওভারলোড ডাম্পার চলাচলের কারণে শমশেরনগর-চাতলাপুর রোডে সব সময় যানজট লেগেই থাকে।

চাতলাপুর বালু ঘাটের প্লাটিনাম বিজনেস কনসোর্টিয়ামের ম্যানেজার জুয়েল মিয়া জানান, সারাদেশেই এসব চলছে। তাদের সামনে লোড পরিমাপ করা হলেও ঘাটে মাপা হয় না।

সড়ক ও জনপথ বিভাগ মৌলভীবাজারের সহকারী প্রকৌশলী কায়ছার হামিদ জানান, সড়ক নষ্টের অন্যতম কারণ ওভারলোড এসব ডাম্পার ট্রাক। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়নাল আবেদীন জানান, শরীফপুর বালুঘাটটি কুলাউড়া উপজেলার ইউএনওর দেখার কথা; তবে বিষয়টি তিনি নজরে রাখবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *