যেখানে সাকিব আল হাসান এক ও অদ্বিতীয়

খেলাধুলা

ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ১৪ হাজার রান ও ৬০০ উইকেটের অনন্য রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান।আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে সাকিব এই অনন্য রেকর্ড গড়েন। এই ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছে ৭ উইকেটের ব্যবধানে।ম্যাচে সাকিব প্রথমে বল হাতে করেন ‘কিপ্টে বোলিং’! ১০ ওভার বল করে ১ উইকেট নিতে খরচ করেন মাত্র ১৩ রান। এরপর ব্যাট হাতে ৩৯ বলে করেন ৩৯ রান।

বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে সব সংস্করণ মিলিয়ে ১৪০০০ রানের মাইলফলক গড়েছেন তিনি। আর আন্তর্জাতিক ক্রিকেটে ১৪০০০ রান ও ৬০০ উইকেটের ‘ডাবল ক্লাবের’ প্রথম ক্রিকেটার তিনি। তার আগে বিশ্বের আর কোনো ক্রিকেটারের এমন রেকর্ড নেই।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ আফগানিস্তানের মুখোমুখি হওয়ার আগে আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে সাকিবের মোট রান সংখ্যা ছিল—১৩ হাজার ৯৭১। টেস্টে ৪ হাজার ৪৫৪, ওয়ানডেতে ৭ হাজার ১৭২ এবং টি–টোয়েন্টিতে ২ হাজার ৩৪৫।

সেখান থেকে আজ ১৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে ২৯ রান প্রয়োজন ছিল সাকিবের। চট্টগ্রামে মাইলফলকটি স্পর্শ করেছেন আফগানিস্তানের পেসার আব্দুল রহমানকে স্কয়ার কাটে চার মেরে। এরপর নামের পাশে আর ১০ রান যোগ করে ৩৯ রানে ফিরে যান তিনি।

সব মিলিয়ে ৪১৬ ম্যাচে সাকিব আল হাসানের ১৪ হাজার ১০ রান। টেস্ট ও টি–টোয়েন্টি অধিনায়কের আগে বাংলাদেশের আরও দুজন ব্যাটার এই মাইলফলক স্পর্শ করেছেন। রানে শীর্ষে থাকা তামিম ইকবাল ১৫ হাজার রানের ক্লাব স্পর্শ করা প্রথম ক্রিকেটার। সব মিলিয়ে ৩৮৫ ম্যাচে ১৫১৪৮ রান করেছেন তামিম। আর এই দুজনের মাঝে ৪৩৯ ম্যাচে ১৪৩১০ রান নিয়ে দুইয়ে আছেন উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম।

দলের হয়ে তৃতীয় ব্যাটার হিসেবে এই মাইলফলক স্পর্শের দিনে অনন্য এক রেকর্ডও গড়েছেন সাকিব। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ১৪০০০ রান ও ৬০০ উইকেটের ‘ডাবল ক্লাবের’ মালিক তিনি। এর আগে অবশ্য ১২ ও ১৩ হাজার রানের সঙ্গে ৬০০ উইকেটের রেকর্ডেও তিনিই একমাত্র ক্রিকেটার। ১৪০১০ রানের বিপরীতে ৬৭৪ উইকেট তার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *