যে কারণে এসএসসির ফলে পিছিয়ে সিলেট

শিক্ষা সিলেট

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কমেছে পাসের হার ও জিপিএ ফাইভ। গত পাঁচ বছরের মধ্যেই এসএসসিতে সিলেটে এবছর পাসের হার সবচেয়ে কম। আর পুরো দেশের মধ্যে এবার সবচেয়ে পিছিয়ে সিলেট।

সিলেট বোর্ডে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৮৮ শতাংশ। আর জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা সাত হাজার ৯২০।

গত বছর সিলেটে পাসের হার ছিল ৮৯ দশমিক ০৫ শতাংশ। আর জিপিএ ফাইভ পেয়েছিল আট হাজার ৫০৫ শিক্ষার্থী।

কেন সিলেটে এই ফল বিপর্যয়? এ প্রসঙ্গে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল। হাওর অঞ্চলে মানসম্মত শিক্ষকের অভাবকে দায়ী করেন।

সিলেট শিক্ষা বোর্ড কার্যালয়ে রোববার দুপুর সাড়ে ১২টার দিকে সংবাদ সম্মেলনে পাসের হার ও জিপিএ-৫ কমে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘সিলেট বিভাগের বিশাল এলাকাজুড়ে দুর্গম হাওর এলাকা। এসব এলাকায় ভালো মানের শিক্ষক পাওয়া যায় না। ফলে হাওরাঞ্চলের ফলাফলেও খারাপ হয়। এর প্রভাব পড়ে সার্বিক ফলাফলে।’

মানবিক বিভাগে শিক্ষার্থী বৃদ্ধির কারণে পাসের হার ও জিপিএ ফাইভ কমেছে জানিয়ে তিনি বলেন, ‘বিজ্ঞান বিভাগে শিক্ষার্থী বাড়লে ফলাফলও ভালো হয়, তবে আমাদের বোর্ডে মানবিক বিভাগে শিক্ষার্থী বেড়েছে। তারা আশানুরূপ ফলাফল করতে পারেনি।’

তিনি বলেন, এবার সাধারণ বিজ্ঞানে খারাপ করেছে শিক্ষার্থীরা। এর প্রভাব পড়ে ফলাফলে।

এ বছর সিলেট বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল এক লাখ ৯ হাজার ৭৩ জন। এর মধ্যে পাস করেছে ৮০ হাজার জন। পাসের হার ৮৩ দশমিক ৮৮ শতাংশ।

বোর্ডটিতে গতবারের তুলনায় এবার পাসের হার কমেছে ৫ দশমিক ১৭ শতাংশ।

সিলেট বোর্ডে এ বছর জিপিএ ফাইভ পেয়েছে সাত হাজার ৯২০ জন। গত বছর জিপিএ ফাইভ পেয়েছিল আট হাজার ৫০৫ জন। এ বছর জিপিএ ফাইভ কমেছে ৫৮৫টি।

পরীক্ষার্থীদের মধ্যে সবচেয়ে ভালো করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। বিজ্ঞান বিভাগে পাসের হার ৮৮ দশমিক ১৪। আর সবচেয়ে খারাপ করেছে মানবিক বিভাগের শিক্ষার্থীর। মানবিক বিভাগে পাসের হার ৬৮.৫০ শতাংশ।

এরআগে ২০২২ সলে সিলেট বিভাগে ১ লাখ ১৫ হাজার ৩৯১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৯০ হাজার ৯৪৮ জন উত্তীণ হয়েছে। সে বছর পাসের হার ছিলো ৭৮ দশমিক ৮২ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা ছিলো ৭ হাজার ৫৬৫ জন।

২০২১ সলে সিলেট বিভাগে ১ লাখ ১৯ হাজার ৫৫৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ১ লাখ ১৫ হাজার ৭০০ জন উত্তীণ হয়েছে। সে বছর পাসের হার ছিলো ৯৬ দশমিক ৭৮ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা ছিলো ৪ হাজার ৮৩৪ জন।

আর ২০২০ সলে সিলেট বিভাগে ১ লাখ ১৬ হাজার ১০৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৯১ হাজার ৪৮০ জন উত্তীণ হয়েছে। সে বছর পাসের হার ছিলো ৭৮ দশমিক ৭৯ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা ছিলো ৪ হাজার ২৬৩ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *