যে কারণে ১০ লাখ কাক মারার প্রস্তুতি নিচ্ছে কেনিয়া

বিশ্ব

বিশ্বের অনেক দেশ আছে যেখানে কাকা প্রায়াই বিলিপ্তের পথে। কিন্তু  কিছু দেশে কাকের সংখ্যা বেড়েই চলেছে। যেমন পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া। দেশটিতে কাকের পরিমাণ এত বেড়েছে যে দেশের মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। কোনো ভাবেই কাকের বিস্তার ঠেকাতে পারছে না দেশটি।

অবশেষে কাকের সংখ্যা কমাতে ১০ লাখ কাক মারার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। চলতি বছরের শেষদিকে এসব কাক মারার সিদ্ধান্ত হয়েছে।

বন্যপ্রাণী ও সম্প্রদায় পরিষেবার পরিচালক চার্লস মুসিওকি বলেছেন, দেশটির উপকূল অঞ্চলে হোটেল মালিক এবং কৃষকদের জনরোষের কারণেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কাক মারতে কেনিয়ার সরকার নিউজিল্যান্ড থেকে স্টারলিসাইড নামক বিষ আমদানির পরিকল্পনা করেছে। এ বিষ পরে হোটেল মালিকদের দেওয়া হবে।

জানা যায়, এ অঞ্চলের কাকগুলো খুবই আক্রমণাত্মক। এরা বিপন্ন প্রজাতির স্থানীয় পাখির শিকার করে ফেলে। তাদের বাসা ধ্বংস করে এবং ডিম ও ছানা নিয়ে যায়। যার ফলে স্থানীয় পাখির সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

কেনিয়ার অর্থনীতি অনেকটা পর্যটন নির্ভর। এ পর্যটন খাত থেকে বৈদেশিক মুদ্রার বড় একটা অংশ আসে। তবে কাকেরা বেড়াতে আসা পর্যটকদেরও ছাড় দেয় না। স্থানীয় খামার এবং কৃষিকাজেও ক্ষতি করছে এ কাক।

জানা যায়, কেনিয়ায় কাক মারার চেষ্টা এবারই প্রথম নয়। ২০ বছর আগেও এমন পদক্ষেপ গ্রহণ করেছিল দেশটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *