রাঙামাটির বরকলে ভূমি ও গৃহ প্রদান বিষয়ে প্রেস ব্রিফিং

জাতীয়

মো আরিফুল ইসলাম,রাঙামাটি:

আজ বরকল উপজেলায় ভুমিহীন-গৃহহীন পরিবারকে ৩য় পর্যায়ের(২য় ধাপ) জমিসহ ৫ টি ভুমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্ধবোধন উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ হতে প্রেসব্রিফিং করা হয়।

আজ বুধবার ২০শে জুলাই সকালে উপজেলা প্রশাসন এর উদ্যোগে বরকল প্রেসক্লাবের সাংবাদিকদের নিয়ে উপজেলা পরিষদের কনফারেন্স কক্ষে এ প্রেস ব্রিফিং অায়োজন করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জুয়েল রানা প্রেস ব্রিফিং এ বলেন,বরকল উপজেলা একটি দুর্গম ও পাহাড়ি উপজেলা।এ উপজেলার একমাত্র যাতায়াত মাধ্যম নদী পথ।এ উপজেলায় ৫টি ইউনিয়ন যথাক্রমে সুবলং,বরকল,অাইমাছড়া, ভূষণছড়া ও বড় হরিণা ইউনিয়ন। বলতে গেলে উপজেলার প্রত্যেকটি ইউনিয়ন দুর্গম।
তিনি অারও বলেন,মাননীয় প্রধানমন্ত্রী তার বিচক্ষণতায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য যখন থেকে প্রকল্প গ্রহণ করেন তখন থেকেই এ উপজেলার মানুষের মাঝে ভূমিহীন ও গৃহহীন হিসেবে ঘর পাওয়ার অাকুলতা লক্ষ্য করা যায়। এ প্রেক্ষিতে উপজেলা টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ১ম পর্যায়ে ১৯ টি ঘর ও জমি পায় বরকল উপজেলার ১৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। তার ঘর পেয়ে ভীষণ খুশি ও তাদের পারিবারিক মর্যাদা ও স্বচ্ছলতা বেড়েছে। কেননা তাদের অার ঘর নিয়ে দুশ্চিন্তা করতে হয় না।বর্তমানে চলমান ৩য় পর্যায়ে গৃহ নির্মাণের ক্ষেত্রে উপজেলার টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত অনুযায়ী মোট ৬০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের ঘর নির্মাণের প্রস্তাব প্রেরণ করা হয়েছিল। প্রস্তাব প্রেরণ পূর্ববর্তী উপকারভোগী যাচাই-বাছাই এর নিমিত্ত কমিটি গঠন করে জনপ্রতিনিধি,প্রথাগত নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গসহ পিঅাইসি কমিটিকে নিয়ে সরেজমিনে উপকারভোগীদের ঘর পরিদর্শন ও নির্বাচন করা হয়। যারমধ্যে ১নং সুবলং ইউনিয়নে ১৬ টি, ২নং বরকল ইউনিয়নে ১০টি,৩নং অাইমাছড়া ইউনিয়ন ১০ টি,৪নং ভূষণছড়া ইউনিয়ন ২১টি ও ৫নং বড় হরিণা ইউনিয়ন ৩ পরিবার সহ সর্বমোট ৬০টি পরিবারকে নির্বাচন করা হয়।এসব ঘর নির্মাণ কাজ চলাকালীন গুণগত মান ঠিক রাখতে পিঅাইসি কমিটিকে নিয়ে যথাযথ তদারকির মাধ্যমে কাজ সম্পাদন করা হয়েছে।ভূমিহীন ও গৃহহীনদের ঘর নির্মাণ তথা অাশ্রয়ন প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রীর এ উদ্যোগটি অত্যন্ত মহতী ও সৎ উদ্যোগ।এ উদ্যোগকে একটি জনকল্যাণমূলক ইবাদতের সামিল বলে মনে করা হয়।বাস্তবিকপক্ষে বরকলের মতো দূর্গম জায়গায় এসব ঘর নির্মাণ করা সহজ ছিল না।তবে সকলের সম্মিলিত প্রচেষ্টার ফলে দূর্গমতাকে জয় করে ৩য় পর্যায়ের ৬০টি ঘর নির্মাণ করা সম্ভব হচ্ছে। উল্লিখিত ঘরের মধ্যে এ পর্যায়ে অাগামী ২১শে জুলাই বরকল উপজেলায় মোট ৫টি ঘর মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে উদ্ভোদন হতে যাচ্ছে। এদিন উক্ত ৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে নতুন নির্মিত গৃহ ও জমি হস্তান্তর করা হবে বলে প্রেস ব্রিফিং এ জানানো হয়।

এসময় বরকল উপজেলা পরিষদের চেয়ারম্যান বিধান চাকমা,ভাইস চেয়ারম্যান শ্যাম রতন চাকমা,মহিলা ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা,বরকল প্রেস ক্লাবের সাধারন সম্পাদক মো আরিফুল ইসলাম,সহ সভাপতি নিরত বরন চাকমা,ইউপি চেয়ারম্যান মো মামুনর রশিদ,সুবিমল চাকমা,তরুনজ্যোতি চাকমা,প্রভাত কুমার চাকমা,নীলাময় চাকমা,
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সুলতান আহমদ,প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস ছালাম,সমাজসেবা কর্মকর্তা বজলুল রহমান,পাবলিক হেল্থ কর্মকর্তা রুষো খীসা,যুব উন্নয়ন কর্মকর্তা প্রিয় রতন চাকমা,মহিলা বিষয়ক কর্মকর্তা আনুকা খীসাসহ বিভীন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *