রোটারী ইন্টারন্যাশনালে গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন অধ্যাপক ডা. স্বপ্নীল

জাতীয়

বাংলাদেশ ন্যাশনাল পোলিওপ্লাস কমিটির’ সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। ন্যাশনাল কমিটির চেয়ারম্যান পিডিজি রোটারিয়ান খায়রুল আলম স্বক্ষরিত এক চিঠিতে সম্প্রতি অধ্যাপক ডা. স্বপ্নীলকে তার এই নিয়োগের কথা জানানো হয়।

গত শুক্রবার (১ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি আড়ম্বরপূর্ণ ইন্সটলেশন সেরিমনির মাধ্যমে ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান এমএ ওহাবের নেতৃত্বে রোটারী ডিস্ট্রিক্ট ৩২৮১-র নতুন কর্মকর্তারা দায়িত্বভার গ্রহণ করেন। আর এর মাধ্যমেই আধ্যাপক ডা. স্বপ্নীলের নিয়োগটি কার্যকর হয়।

এই জাতীয় কমিটির সদস্য হিসেবে তিনি কমিটির চেয়ারম্যনের সাথে পোলিও নির্মূলে করণীয় নির্ধারণ ও সেগুলো একজিকিউশনে কাজ করবেন।

উল্লেখ্য, আমাদের দেশের কাছে অবস্থিত পাকিস্তান ও আফগানিস্তানে এখনো পোলিও সংক্রমণ অব্যাহত থাকায় পোলিও এখনো আমাদের জন্য হুমকিস্বরূপ।

উল্লেখ্য, ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র থাকাকালীন ৯০’র দশকে রোটারেক্ট ক্লাব অব ব্রহ্মপুত্রের মাধ্যমে রোটারীতে অধ্যাপক ডা. স্বপ্নীলের হাতেখড়ি। পরবর্তীতে ২০০০ সালে তিনি রোটারী ক্লাব অব বনানী ঢাকায় যোগ দেন। তিনি রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের চার্টার মেম্বার ও পাস্ট প্রেসিডেন্ট।

কোভিড-১৯ প্যান্ডেমিক শুরুর সময়টায় তিনি রোটারী ক্লাব অব জেনারেশন নেক্সটের প্রেসিডন্টের দায়িত্বে ছিলেন। এসময় ক্লাবটি তার নেতৃত্বে টেলিমেডিসিন, পিপিই ও হ্যান্ড স্যনিটাইজার বিতরণ, খাদ্য ও অর্থ সহায়তাসহ বহুসংখ্যক প্রজেক্ট বাস্তবায়ন করে, যার স্বীকৃতিস্বরূপ অধ্যাপক ডা. স্বপ্নীল রোটারী ইন্টারন্যাশনাল থেকে কোভিড হিরো পদক ও রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট প্রেসিডেন্সিয়াল সাইটেশন লাভ করেন।

এক ফেসবুক স্ট্যটাসে অধ্যাপক স্বপ্নীল জানান, “আমার এই স্বীকৃতি আমার ক্লাব রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের জন্য”।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *