লাখাইয়ে অনাবৃষ্টির কারনে ২৭ শত হেক্টর জমি অকেজো

হবিগঞ্জ

 

এম ইয়াকুব হাসান অন্তর
হবিগনজ জেলা প্রতিনিধিঃ
হবিগঞ্জের লাখাই উপজেলায় অনাবৃষ্টির কারনে বোনা আমন ধান আবাদে ব্যাহত ফলে ২৭ শত হেক্টর জমি অনাবাদি হয়ে পরেছে। এতে করে কৃষকের মাথায় বাজ পরেছে।
খোঁজ নিয়ে জানা যায়, লাখাই উপজেলা কৃষি অধিদপ্তরের প্রাপ্ত সূত্র মতে লাখাই উপজেলায় এ বছর বোনা আমন ধান চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৫ শত হেক্টর জমি কিন্তু এ বছর এই মৌসুমে অনাবৃষ্টির কারনে বোনা আমন ধান চাষে অর্জিত হয়েছে মাত্র ৮শত হেক্টর জমি।
এ ব্যপারে লাখাই উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান মিজানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, এ বছর এই বোনা আমন মৌসুমে অনাবৃষ্টির কারনে কৃষকেরা বোনা আমন ধান চাষের আওতায় আনতে পারেনি। ফলে এ বছর বোনা আমন ধানের ২৭ শত হেক্টর জমি অনাবাদি হয়ে পরেছে। যার ফলে এ বছর ৪১ শত মেঃ টঃ ধান উৎপাদনের ঘাটতি দেখা দিতে পারে।
তিনি আরো জানান, এ বছর বোনা আমন ধান চাষে অর্জিত হয়েছে মাত্র ৮ শত হেক্টর জমি যার উৎপাদনের লক্ষ্য মাত্রা ১২ শত মেঃ টঃ ধান। এ ব্যপারে লাখাই উপজেলার যন্ত্রচালিত হালচাষকারী মালিক মোঃ নুরুল হক, আরমান মিয়া,ইউনুছ আলী ও গিয়াস উদ্দিনের সাথে আলাপকালে তারা জানান এ বছর বৃষ্টি না হওয়ায় আমরা যন্ত্রচালিত হালচাষের মেশিন নিয়ে অবসর সময় দিন কাটাচ্ছি।
ফলে আমাদের ঐ ব্যবসায় অনেক ক্ষতির সম্মুখীন হয়ে পরেছি। ড্রাইভারদেরকে নিয়মিত বেতন দিতে হচ্ছে।
এ ব্যাপারে লাখাই উপজেলার বেশ কয়েকজন কৃষকের সাথে আলাপকালে জানান এ বছর বৃষ্টি না হওয়ায় আমাদের বোনা আমন জমিতে ধান বোনতে পারি নাই ফলে আমাদের অনেক ক্ষতির সম্মুখীন হয়ে পরেছি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *