লাখাইয়ে উন্নয়ন কার্যক্রমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

হবিগঞ্জ

এম ইয়াকুব হাসান অন্তর
হবিগনজ জেলা প্রতিনিধিঃ

বুধবার (৩০ আগস্ট) দুপুর ১১ টায় বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) এর আয়োজনে লাখাইয়ে উপজেলা পরিষদ সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়ন কার্যক্রমে অন্তর্ভুক্তি বিষয়ক মত বিনিময় সভায় লৈঙ্গিক দিক থেকে বৈচিত্র্যময় জনগোষ্ঠীর স্বাস্থ্য, অধিকার বাস্তবায়ন, পিছিয়ে পড়া জনগোষ্ঠী যাদের মধ্যে হিজড়া, ট্রান্সজেন্ডার, দলিত, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন, বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণকে সক্রিয়করণ এবং বিভিন্ন সেবা প্রাপ্তির ক্ষেত্রে সকল প্রকার বৈষম্য দূর করা এরই ধারাবাহিকতায় বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম সমূহে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি, সেবা প্রাপ্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূরীকরণে উপজেলা পর্যায়ে স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গদের নিয়ে গঠিত কমিটির মাধ্যমে লাখাই উপজেলার চার শ্রেণীর মানুষের সেবাটি নিশ্চিত করার জন্যই এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।
সভায় সভাপতিত্ব করেন এডভোকেসী নেটওয়ার্ক কমিটির চেয়ারপার্সন ও লাখাই রিপোর্টাস ইউনিটির সভাপতি মোঃ বাহার উদ্দিন। ওয়েব ফাউন্ডেশন এর সিলেট বিভাগীয় সমন্বয়কারী মোঃ শাহজাহান মিয়ার সন্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট মুশফিউল আলম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান মিয়া,সমাজ সেবা কর্মকর্তার প্রতিনিধি ও মহিলা বিষয়ক ক র্মকর্তার প্রতিনিধি।বিভিন্ন শ্রেণী পেশা ও শ্রেণীভুক্তদের মধ্য থেকে উপস্থিত ছিলেন দৈনিক ভোরের ডাক পত্রিকার লাখাই উপজেলা প্রতিনিধি এম,এ ওয়াহেদ,লাখাই এ,এন,সির সাধারন সম্পাদক প্রানেশ গোস্বামী,নির্বাহী সদস্য প্রানেশ রন্জন দাস, দৈনিক ভোরের কাগজ পত্রিকার লাখাই উপজেলা প্রতিনিধি মহিউদ্দিন আহমেদ রিপন, সুরমা হিজরা, ঐশী হিজরা, দৌলত রবিদাস, কামাল রবিদাস, লাখাই এ,এন,সি সদস্য বিল্লাল আহমেদ।
মত বিনিময় সভায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও অধিকারের বিষয়ে সচেতনতা সৃষ্টি করণ,দেশের সকল উন্নয়ন কার্যক্রমে তাদের সমানভাবে অংশগ্রহণের বিষয়টি নিয়ে আলোচনা হয়। এছাড়াও স্থানীয়ভাবে এই চার শ্রেণীর মানুষের সমস্যার বিষয়ে প্রশাসন সহ সকলকে অবহিত করণের মাধ্যমে আগামী দিনে তাদের উন্নয়ন কার্যক্রমে অংশ গ্রহন নিশ্চিত করার বিষয়ে আলোচনা করা হয়।সভায় অতিথিবৃন্দ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে সার্বিক সহযোগিতা আশাবাদ ব্যক্ত করেন এবং লক্ষিত জনগোষ্ঠীর বিষয়ে সমাজে ইতিবাচক দৃষ্টি ভঙ্গীর পরিবর্তনে কার্যক্রম জোরদারে গুরুত্বারোপ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *