লাখাইয়ে নার্সারীতে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন বুনছে হাবিবুর রহমান

হবিগঞ্জ

 

এম ইয়াকুব হাসান অন্তর
হবিগনজ জেলা প্রতিনিধিঃ
লাখাইয়ে বিভিন্ন ধরনের শাকসবজি ও ফলদ বৃক্ষের চারা উৎপাদন করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন বুনছে উপজেলার মুড়িয়াউক ইউনিয়ন এর তেঘরিয়া গ্রামের ষাটোর্ধ হাবিবুর রহমান।
খোঁজ নিয়ে জানা যায় এক সময় হাবিবুর রহমান সিলেট অঞ্চলের বিয়ানীবাজার উপজেলার একটি নার্সারীতে কাজ করতো।নার্সারীতে সে মাসিক বেতন পেত ১২ হাজার টাকার মতো। দীর্ঘদিন এ চাকুরির সুবাদে তাঁর নার্সারীর বিষয়ে বেশ অভিজ্ঞতা অর্জন করে।
কিন্তু নার্সারীর চাকুরীর বেতন সন্তোষজনক না হওয়ায় চলতি বছরের মাঝামাঝি সময়ে সে চাকুরী ছেড়ে নিজের বাড়িতে ১০ শতাংশ জমিতে প্রাথমিক পর্যায়ে সীমিত পরিসরে বেগুন, পেঁপে,পেয়ারা , মরিচসহ বিভিন্ন ধরনের চারা উৎপাদন করে বিপণন করার লক্ষ্য নিয়ে গড়ে তুলেন “মায়ের দোয়া নার্সারী”। নার্সারীতে বিভিন্ন ধরনের চারা উৎপাদন এ প্রয়োজনীয় মাটি সংগ্রহ, বীজ,সার,পলিথিন এর টোঙ্গাসহ খরচ হয় ১২-১৫ হাজার টাকার মতো। স্বল্প মেয়াদি চারা উৎপাদন করায় তা ২ মাস পর পর বিক্রি করা উপযোগী হয়ে উঠে।তখন সে
এ নার্সারীতে উৎপাদিত চারা উপজেলার বিভিন্ন হাটবাজার ও গ্রামে গ্রামে ঘুরে বিক্রি করে আসছেন। এতে প্রতি ২ মাস পর উৎপাদিত চারা ২৫- ৩০ হাজার টাকা বিক্রি করতে পারেন।এতে তার মুনাফা কম হলেও তার প্রত্যাশা পর্যায়ক্রমে নার্সারী সম্প্রসারণ করতে পারবেন তখন সে আশানুরূপ মুনাফা পাবেন।
হাবিবুর রহমান এর ৩ ছেলে ২ মেয়ে নিয়ে তার ৭ সদস্যের পরিবারে ৩ ছেলে বর্তমানে ঢাকায় ক্ষুদ্র ব্যবসায় জড়িত এবং ১ মেয়ে কলেজ এ পড়ালেখা করছে।
এ বিষয়ে হাবিবুর রহমান এর সাথে আলাপকালে জানান আমি নার্সারীতে চাকুরী ছেড়ে নিজের বাড়িতে নার্সারী করেছি। আমি আশাবাদী চাকুরির চেয়ে এ পেশায় আসাতে স্বাবলম্বী হতে পারব।
আমার বড় ধরনের নার্সারী করার ইচ্ছে রয়েছে। তবে পূঁজির অভাবে তা এখনও পেড়ে উঠিনি।এক্ষেত্রে সরকারিভাবে সহযোগিতা পেলে আমি আরো বড় পরিসরে নার্সারী করার ইচ্ছে। কারন আমাদের লাখাই উপজেলার বড় ধরনের কোন নার্সারী এখনো গড়ে উঠছে না।এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন লাখাইয়ে শাকসবজি, ফলমূল চাষে আগ্রহ বাড়ছে তবে এখন চারা উৎপাদনে তেমন কোন উল্লেখযোগ্য নার্সারী গড়ে উঠছে না। আমরা উদ্যমী কৃষকদের এ বিষয়ে উদ্বুদ্ধ করছি। ইতিমধ্যে অনেকে সীমিত পরিসরে চারা উৎপাদন করছে। এ ক্ষেত্রে নিজ উদ্যোগ এ নার্সারী গড়ে তুলায় তাকে সাধুবাদ জানাই। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ উদ্যোমী কৃষক হাবিবুর রহমান কে প্রয়োজনীয় পরামর্শ ও প্রশিক্ষণ এর ব্যবস্থা গ্রহন সহ সহযোগিতা করব যাতে সে বড় ধরনের নার্সারী গড়ে তুলতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *