লাখাইয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নে এএনসি’র ষান্মাসিক সভা

হবিগঞ্জ

এম ইয়াকুব হাসান অন্তর
হবিগনজ জেলা প্রতিনিধিঃ
লাখাইয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নে এএনসি (এডভোকেসি নেটওয়ার্ক কমিটি)-এর ষান্মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩ জানুয়ারি) উপজেলার বুল্লা বাজারস্থ শাহ্ বায়েজিদ (রহ.) ইসলামি একাডেমিতে উপজেলা এএনসি’র চেয়ারপার্সন ও লাখাই প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক বাহার উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রানেশ গোস্বামীর সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় অতিথিবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন ওয়েভ ফাউন্ডেশনের সিলেট ডিভিশনাল এসিস্ট্যান্ট ফ্যাসিলেটেটর মোতাব্বির হোসেন ও হবিগঞ্জ জেলা এএনসি’র সাধারণ সম্পাদক এবং বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন লাখাই এএনসি’র ভাইস চেয়ারম্যান প্রবীণ সাংবাদিক এমএ ওয়াহেদ, লাখাই প্রেসক্লাবের সভাপতি ও এএনসি নির্বাহী সদস্য অ্যাডভোকেট আলী নোয়াজ, এএনসি’র যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহমেদ রিপন, এএনসির সদস্য বিল্লাল আহমেদ , এএনসি সদস্য গাজী খাইরুন্নেসা চিশতি পপি প্রমূখ। সভায় লাখাই এএনসি’র দুই সদস্য প্রয়াত সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা গাজী শাহজাহান চিশতি ও প্রয়াত সাংবাদিক আতাউর রহমান ইমরানের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন এএনসি সদস্য মাওলানা শাহীনুর রহমান মোল্লা শাহীন ।
সভায় লাখাই উপজেলার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়নে সরকারি বিভিন্ন দপ্তরের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেয়া হয়। এ পরিকল্পনা বাস্তবায়নের লক্ষে এডভোকেট মোঃ আলী নোয়াজকে আহবায়ক করে ৭ সদস্য বিশিষ্ট একটি উপকমিটি গঠন করা হয়। এছাড়া ভাতা বঞ্চিত প্রতিবন্ধীদের তালিকা তৈরি ও শিক্ষা উপবৃত্তি বঞ্চিত দলিত শিক্ষার্থীদের তালিকা তৈরি করে সংশ্লিষ্ট সরকারি দপ্তর জমা দিয়ে বঞ্চিতদের ভাতা ও শিক্ষা উপবৃত্তি প্রাপ্তি নিশ্চিত করতে এডভোকেসি করার সিদ্ধান্ত হয়। এ পরিকল্পনা বাস্তবায়নে এ,এন,সির ভাইস চেয়ারম্যান এমএ ওয়াহেদকে আহবায়ক করে ৭ সদস্য বিশিষ্ট অপর একটি উপকমিটি গঠন করা হয়। আগামী ৬ মাসের মধ্যে এসব পরিকল্পনা বাস্তবায়নের সময়সীমা নির্ধারণ করা হয়। ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্প’-এর আওতায় ইউরোপীয়ান ইউনিয়নের আর্থিক এবং ক্রিশ্চিয়ান এইডের কারিগরি সহযোগিতায় ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে লাখাই এএনসি’র এ ষান্মাসিক সভা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *