লাখাইয়ে পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

হবিগঞ্জ

এম ইয়াকুব হাসান অন্তর
হবিগনজ জেলা প্রতিনিধিঃ

উপজেলা প্রশাসন এর আয়োজনে আয়োজিত পুষ্টি সমন্বয় কমিটির সভা উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউ,এন,ও) ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা নাহিদা সুলতানা এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুরবেলা অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলম, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম।
সূচনা এনজিও সংস্থার উদ্যোগে অনুষ্ঠিত সভায় বিগত সভার কার্যবিবরনী উপস্থাপন করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কাজী সামছুল আরেফিন।
এতে উপজেলার বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক দলের প্রতিনিধি, সাংবাদিক বৃন্দ অংশ নেন।
আলোচনায় অংশ নেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান, প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ শাহাদাত হোসেন, মৎস্য কর্মকর্তা আবু ইউসুফ, লাখাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ বাহার উদ্দিন, রিপোর্টাস ইউনিটির সিনিয়র সহসভাপতি এম এ ওয়াহেদ, মহসিন সাদেক, আব্দুল আহাদ প্রমুখ।
সভায় বক্তাগন বলেন লাখাইয়ে প্রানীজ প্রোটিন ডিম,মাংশ ও দুধ উতপাদনে উদ্বৃত্তের একটি উপজেলা। তাছাড়া উদ্ভিজ প্রোটিনের উথস্য ফলমূল,শাকসব্জি উতপাদনে প্রভুত উন্নয়ন সাধিত হয়েছে। এরপরও পুষ্টিতে ঘাটতির মূল কারন পুষ্টি সম্পর্কে সম্যক ধারনা র অভাব ও জনগনের মধ্যে সঠিক গড়ে তুলতে না পারা।তাই পুষ্টি বিষয়ে জনসচেতনতা সৃষ্টির বিকল্প নেই। পুষ্টি বিষয়ে সম্যক ধারনা না থাকা ও পরিমিতভাবে পুষ্টিকর খাদ্যাভ্যাস না জানার ফলে অপুষ্টিতে ভুগছে সাধারণ মানুষ। মেধাবী জাতি হিসেবে আগামী প্রজন্মকে গড়ে তুলতে হলে গর্ভবতী মা ও শিশুদের পুষ্টি বিষয়ে বিশেষ নজর দিতে হবে। শিশুদের বিকাশ ঘটে জন্মের ২ বছর পর্যন্ত।এ সময়ে শিশুদের চাহিদা অনুযায়ী পুষ্টির যোগান নিশ্চিত করতে হবে। পারিবারিক পুষ্টি বাগানের মাধ্যমে পুষ্টির চাহিদা পুরন করতে আরোও প্রচেষ্টা অব্যাহত চালাতে হবে। ।২ বছর পর্যন্ত মাতৃদুগ্ধ পান করাতে আরোও সচেতন হওয়ার উপর গুরুত্বারোপ করা হয়।
পুষ্টির উতস্য ফলমূল, শাকসবজি ও মাংস এবং ডিম উতপাদন বৃদ্ধিতে সকলের ঐক্য বদ্ধ প্রয়াস চালাতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *