লামাকাজীর মেয়ে রোশনারা আলী এখন বৃটেনের মন্ত্রী

সিলেট

স্টাফ রিপোর্টার:

যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে টানা ৫ম বারের মতো এমপি নির্বাচিত হওয়ার পর এবার (৯ জুলাই) মঙ্গলবার মন্ত্রী সভায় স্থান পেলেন প্রথম বাঙালী বংশোদ্ভূত এমপি সিলেটের প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভূরকি গ্রামের রুশনারা আলী।

গত ৪ঠা জুলাই ২০২৪ ইংরেজী তারিখে সম্পন্ন হয়েছে ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে বিশ্বনাথের লামাকাজী ইউনিয়নের পল্লী গাঁয়ের সোনার মেয়ে রোশনারা আলী ৫ম বারের মত এমপি নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন। তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে ১ হাজার ৬ শত ৮৯টি ভোটের ব্যবধানে হারিয়ে যুক্তরাজ্যের লন্ডন সিটির বেথনাল গ্রীন এন্ড ষ্টেপনী আসন থেকে বিজয়ী হয়েছেন। লেবার পার্টির প্রার্থী হিসেবে রোশনারা আলী পেয়েছেন ১৫,৮৯৬টি ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরেক বাংলাদেশী স্বতন্ত্র প্রার্থী আজমল মসরুর পেয়েছেন ১৪,২০৭টি ভোট। রোশনারা আলী ২০১০ সালের ৬ঠা মে ব্রিটিশ পার্লামেন্টে ১ম বাঙালী এমপি হয়ে ইতিহাস গড়েছিলেন। দীর্ঘ ১৪ বছর পর লেবার পার্টি এবার একক সংখ্যাগরিষ্ট আসন পেয়ে সরকার গঠন করেছে। ব্রিটিশ পার্লামেন্টের বিরোধী দলের এমপি হিসাবে দীর্ঘদিন ছায়া মন্ত্রী থাকা রোশনারা আলী এবার মন্ত্রী হবেন সেই প্রত্যাশা ছিল যুক্তরাজ্য বাঙালী কমিউনিটির ও দেশবাসীর। আপন যোগ্যতায় ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার এর মন্ত্রী সভায় স্থান করে নিলেন বিশ্বনাথের পল্লী গাঁয়ে জন্ম নেওয়া বাংলাদেশী বংশোদ্ভূত রোশনারা আলী। তাকে গতকাল হাউজিং, কমিউনিটিজ এন্ড লোকাল গভর্মেন্ট মিনিস্টার এরমত গুরুত্বপূর্ণ মিনিষ্ট্রিতে নির্বাচিত করা হয়েছে। রোশনারা আলীকে অভিনন্দন জানিয়েছেন তার জন্মভূমি বিশ্বনাথের স্থানীয় এমপি ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, লামাকাজী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রোশনারা আলীর মামা মো. কবির হোসেন ধলা মিয়াসহ বিশ্বনাথের বিশিষ্টজনরা।

রোশনারা আলীর পরিচয়:-
সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভূরকি গ্রামে যুক্তরাজ্য প্রবাসী আফতাব আলী ও রানু বেগম দম্পতির ২য় কন্যা এবার ব্রিটিশ পার্লামেন্টে ৫ম বারের মত নির্বাচিত হওয়া বাঙালী এমপি রোশনারা আলী ১৯৭৫ সালের ১৪ মার্চ জন্মগ্রহন করেন। তার ডাক নাম স্বপ্না।

রোশনারা আলীর ছেলেবেলা:-
রোশনারা আলীর ছেলেবেলা বাবার বাড়ি ও মামার বাড়ি পাশাপাশী হওয়ার কারনে দুই বাড়িতে খুব সহজেই যাতায়াত করতেন রোশনারা আলী। তবে তার শৈশবের সেই সোনালী দিন গুলোর বেশি সময় কেটেছে মামার বাড়িতে। আর তাই ছোট বেলার বেশীর ভাগ সময়ই তার কেটেছে নানী মরহুমা গুলেস্তা বিবির সান্নিধ্যে। আর তিনিও ছিলেন নানীর অন্যতম কাছের ও প্রিয় এক নাতিন। আর আদরের প্রিয় নাতিন রোশনারা আলী ওরফে স্বপ্নার লেখাপড়া যাতে ঠিকমতো হয় সেজন্য নানী নিজ বাড়িতে লজিং মাস্টার হিসেবে রেখে ছিলেন মাস্টার ফখরুদ্দিনকে।

রোশনারা আলীর স্কুল ও শিক্ষক:-
বৃটেনে বসবাসরত লক্ষ লক্ষ বাঙালীদের অহংকারের প্রতিক রোশনারা আলী বৃটেনে পাড়ি জমানোর পূর্বে প্রাথমিক শিক্ষা গ্রহন করেন নিজ গ্রামে অবস্থিত ভূরকি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২য় শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন। সে সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন তার পার্শ্ববর্তী মিরপুর গ্রামের মরহুম মাস্টার হাবিবুর রহমান ।

বিলাতে পাড়ি:-
রোশনারা আলী ১৯৮২ সালে মাত্র ৭ বছর বয়সে প্রবাসী বাবা আফতাব আলী, মা রানু বেগম ও ভাইবোনের সাথে পাড়ি দেন বিলাতে। পেছনে রেখে যান শৈশবের সেই সোনালী দিন গুলোর আনন্দ বেদনার স্মৃতি। কি জানি, হয়তো সে একদিন স্বপ্ন দেখেছিল বড় কিছু হওয়ার। সৃষ্টি কর্তার ইচ্ছা ছিল বলেই অজপাড়ায় জন্ম নেওয়া এই কিশোরী এখন ব্রিটেনের হাউস অব কমন্সে বাঙ্গালীদের প্রতিনিধিত্ব করছেন।

রোশনারা আলীর লেখাপড়া ও কর্মজীবন:-
রোশনারা আলী লন্ডনের মালবারি স্কুল ও টাওয়ার হ্যামলেটস কলেজে লেখাপড়া শেষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় হতে রাজনীতি, দর্শন ও অর্থনীতিতে গ্রাজুয়েশন করেন। কর্মজীবন শুরু করেন ইস্ট অ্যান্ডেই। এডুকেশন, লিডারশিপ, হেলথ, সোশ্যাল পলিসি অ্যান্ড ইনোভেশন ইত্যাদি বিষয়ে মুলধারায় প্রচুর লেখালেখিও রয়েছে তার। বৃটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসে হিউম্যান রিসার্চ ফেলো এবং সাবেক এমপি উনা কিংয়ের পার্লামেন্টারি অ্যাসিস্ট্যান্ট হিসাবে রোশনারা কাজ করেছেন। তিনি ছিলেন টাওয়ার হ্যামলেটস সামার ইউনিভার্সিটি এবং সামার ইউনিয়ন লন্ডনের চেয়ারপার্সন।

আলোকিত গ্রাম ভূরকি:-
বিশ্বনাথ উপজেলার একটি অজপাড়া গ্রামের নাম ভূরকি। কৃষিতে স্বয়ং সম্পূর্ন থাকলেও ভূরকি গ্রামটি এখনো নানান সমস্যায় জর্জড়িত রয়েছে। তবে রোশনারা আলী ২০১০ সালে মাত্র ৩৫ বছর বয়সে ব্রিটেনের বাঙালী এমপি নির্বাচিত হওয়ায় তার জন্মভূমি ভূরকি গ্রামও চলে আসে আলোচনায়। নিজের নামের অর্থ দিয়েই যেনো রোশনারা আলী আলোচিত করেছেন নিজ গ্রাম ভূরকি, লামাকাজী ইউনিয়ন, বিশ্বনাথ থানা, সিলেট জেলা তথা পুরো বাংলাদেশকে। তাই তাকে নিয়ে উপজেলাবাসীর গর্বের অন্ত
নেই।
এবারের লড়াই ছিল অনেক কঠিন:-
গনতন্ত্রের রোল মডেল হিসেবে বিশ্বদরবারে
ব্যাপক সমাদৃত ব্রিটেনের নির্বাচন নিয়ে বিশ্ববাসীর ও আগ্রহের কমতি ছিলনা। অবশেষে মিডিয়া ও বিভিন্ন জনমত জরিপ সংস্থার অগ্রিম ভবিষ্যতবানী অনুযায়ী লেবার পার্টি একক সংখ্যাগরিষ্টতা পেয়েছে। তবে নির্বাচনের পূর্বে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশী অভিবাসীদের নিয়ে লেবার পার্টির প্রধানের বিরুপ মন্তব্য আর এবার ৪ বাঙালী প্রার্থী হওয়ায় বেথনাল গ্রীন এন্ড ষ্টেপনী আসনে লেবার সমর্থকদেরকে অনেক শংকায় ফেলে দিয়েছিল। তাই অনুমান করা হয়েছিল এবারের লড়াই হবে হাড্ডাহাড্ডি। বাস্তবে হয়েছেও তাই। মাত্র ১ হাজার ৬ শত ৮৯ ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে হারিয়ে ব্রিটিশ পার্লামেন্টে ১ম বাঙালী হিসেবে টানা ৫ বার এমপি হয়ে ইতিহাস গড়লেন বিশ্বনাথের লামাকাজী ইউনিয়নের পল্লী গাঁয়ের সোনার মেয়ে রোশনারা আলী।
বিদেশের মাঠিতে ১ম বাংলাদেশী এমপি ও মন্ত্রী হয়ে অনন্য এক ইতিহাস সৃষ্টি করলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *