শনিবার পর্যন্ত নেই বৃষ্টির আভাস, বাড়তে পারে গরম

জাতীয়

বঙ্গোপসাগরে থাকা লঘুচাপটি এখনও গভীর নিম্নচাপে পরিণত হয়নি। আবহাওয়া অফিস বলছে, কালকের মধ্যে তা হতে পারে। এরপরই জানা যাবে, এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা। আজ বৃহস্পতিবার সকালে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান জানান, গাণিতিক মডেল বিশ্লেষণে দেখা যাচ্ছে, লঘুচাপটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিলে বাংলাদেশের উপকূলে এর প্রভাব পড়বেই। শনিবারের মধ্যে পুরো বিষয়টি স্পষ্ট হবে বলেও জানান তিনি।

এছাড়া লঘুচাপের প্রভাবে শনিবার পর্যন্ত দেশে বৃষ্টি সুযোগ দেখছে না আবহাওয়া অফিস। এসময় বাড়বে তাপমাত্রাও।

এদিকে বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি সামান্য অগ্রসর হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এ নিয়ে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে সতর্কবার্তায় বলা হয়, ‘দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি সামান্য উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

‘উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *