শাবিপ্রবি ছাত্রীকে হেনস্তার অভিযোগ প্রভোস্টের বিরুদ্ধে

শিক্ষা সিলেট

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের এক ছাত্রীকে রুমে আটকে রেখে শিখিয়ে দেওয়া স্বীকারোক্তি আদায়ের চেষ্টার অভিযোগ উঠেছে প্রভোস্ট ও কয়েকজন সহকারী প্রভোস্টের বিরুদ্ধে।

তারা মেয়েটির ছাত্রত্ব বাতিল করে দেওয়ারও হুমকি দিয়েছেন। ওই ছাত্রী হলকে অস্থিতিশীল করতে চান বলে তাদের অভিযোগ। তবে মেয়েটি কোনো ছাত্র সংগঠনের সঙ্গে জড়িত নন।

এ বিষয়ে রোববার ব্যবসায় প্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের ওই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ এবং নির্দেশনা পরিচালকের কাছে লিখিত অভিযোগ করেছেন।

ওই শিক্ষার্থী জানান, গত ২০ অক্টোবর তাকে ডেকে প্রভোস্টের কক্ষে নিয়ে যাওয়া হয়। সেখানে হল প্রভোস্ট জোবায়দা কনক খান, সহকারী প্রভোস্ট ফাহমিদা আক্তারসহ আরও দু’জন শিক্ষক উপস্থিত ছিলেন। তারা ওই ছাত্রীর মোবাইল ও ব্যাগ তাদের জিম্মায় নিয়ে নেন। শিক্ষকরা তাকে জানান, তার সাবেক রুমমেট তার বিরুদ্ধে অভিযোগ করেছেন, তিনি নাকি হলে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছেন। মেয়েটি বলেন, তিনি ওই অভিযোগের ব্যাপারে কিছুই জানেন না এবং তাতে তার কোনো সম্পৃক্ততা নেই। এ সময় একজন শিক্ষক তার কথা রেকর্ড করেন।

ছাত্রীর অভিযোগ, এ সময় তার ছাত্রত্ব এবং হলের সিট বাতিল করে দেওয়ার হুমকি-ধমকি দিতে থাকেন শিক্ষকরা। ভুক্তভোগী ছাত্রী আরও বলেন, শিক্ষকরা বলেন বিষয়টি স্বীকার করে নিলে কোনো ধরনের সমস্যা হবে না। তাকে প্রায় দেড় ঘণ্টা আটকে রাখা হয়। পরে প্রভোস্টও তাকে নানাভাবে চাপ দিতে থাকেন এবং তার শিখিয়ে দেওয়া স্বীকারোক্তি লিখিতভাবে দিতে বলেন।

তবে প্রভোস্ট জোবায়দা বলেন, ওই ছাত্রীর অভিযোগ সম্পূর্ণ বানোয়াট। ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন বলেন, অভিযোগটা খতিয়ে দেখার চেষ্টা করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *