শারদীয় দুর্গোৎসব: ছাতকে পূজা হবে ৩৩টি মন্ডপে

সুনামগঞ্জ

ছাতকে সনাতন সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপনে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।এখানের প্রতিটি মন্ডপে প্রতিমা তৈরীর কাজ শেষ হয়েছে। বর্তমানে রঙতুলির আঁচড় দিয়ে সাজানো হচ্ছে প্রতিমা। শেষপর্যায়ে মন্ডপে আলোক সজ্জা এবং প্রতিমাকে শাড়ী ও অলংকার পরানো হবে। 

ছাতক উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যক্ষ মনিশংকর ভৌমিক ও সাধারণ সম্পাদক বাবুল রায় জানান, টানা এক সপ্তাহ বৃষ্টির কারণে এবছর প্রতিমা তৈরিতে অনেকটা দেরী হয়েছে। না হয় এরই মধ্যে মন্ডপে-মন্ডপে সাজ-সজ্জার কাজ সমাপ্ত হয়ে যেতো৷ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ২১টি মন্ডপে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব পালন হবে বলে জানিয়েছেন তারা।

ছাতকপৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ অধিকারী ও সাধারণ সম্পাদক দুলন তরফদার জানান, ছাতক পৌরসভায় এবং উপজেলার ১৩টি ইউনিয়নে মোট ৩৩টি মন্ডপে শারদীয় দুর্গোৎসব পালনের প্রস্তুতি নেয়া হয়েছে। এরমধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় ২১টি  এবং পৌর এলেকায় ১২টি মন্ডপ আছে।

উপজেলার শারফিননগর সাধক সংঘ,বাউশা,ধনীটিলা গোবিন্দগঞ্জ, দোলারবাজার, জাতুয়া, কালিপুর, জাউয়া বাজারসহ বিভিন্ন  স্থানে ২১টি মন্ডপে পূজা উদযাপন করা হবে।

এদিকে কালীবাড়ি, মহামায়া, ত্রিনয়নী ,গৌরাঙ্গ মহাপ্রভুর আখড়া, তাতিকোনা, শিববাড়ী, নোয়ারাই নাথপাড়া, কুমনাসহ পৌর শহরের ১২টি মন্ডপে পালিত হচ্ছে দুর্গোৎসব। উপজেলার ভাতগাঁও, চরমহল্লা ও কালারুকা ইউনিয়নে কোনো পূজা মন্ডপ নেই।

আগামী ২০ অক্টোবর বেলষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব এবং ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে এ উৎসবের সমাপ্তি ঘটবে।

ছাতক থানার অফিসার ইনচার্জ মো। শাহ আলম জানান, ছাতকে শান্তিপূর্ণভাবে শারদীয় দুর্গাপূজা পালনের লক্ষ্যে প্রতিটি মন্ডপে থাকবে পুলিশের কঠোর নজরদারি। পুলিশের পাশা-পাশি এখানে  আনসারসহ  আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ও সতর্কতামূলক অবস্থায় থাকবে।

ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ ইসলাম উদ্দিন সিলেট প্রতিদিনকে জানান, ছাতকের ৩৩টি মণ্ডপে শান্তিপূর্ণভাবে দুর্গাপূঁজা পালনে ইতিমধ্যে সকল ব্যবস্থা নেয়া হয়েছে। এ ব্যাপারে পূজা উদযাপন পরিষদ, মন্ডপ পরিচালনা কমিটি, আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের সাথে পৃথক-পৃথক সভা হয়েছে। আশা করি এখানে অতীত ঐতিহ্য বজায় রেখে শারদীয় দুর্গোৎসব পালন হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *