শীত শুরু নভেম্বরের মাঝামাঝি

জাতীয়

দেশজুড়ে যে প্রবল বৃষ্টিপাত চলছে তা রোববার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে মনে করছে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ  ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক। তবে এই বৃষ্টির পর শীত চলে আসবে বলে অনেকে ধারণা করলেও তা সঠিক নয় বলে জানিয়েছেন তিনি।

মোহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, নভেম্বরের মাঝামাঝি থেকে শীত শুরু হবে। আর আগামী কয়েকদিন সিলেট ও ময়মনসিংহ বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি অক্টোবর মাস জুড়েই ঢাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

টানা বৃষ্টির কারণে ভূপৃষ্ঠ ঠাণ্ডা থাকায় মধ্যরাতের পর জলীয়বাষ্প জমে যে স্তর তৈরি হচ্ছে তা অনেকেই কুয়াশা মনে করলেও সেটি আসলে কুয়াশা নয় বলে জানান কালাম মল্লিক।

সাগরে তৈরি হওয়া লঘুচাপটি বর্তমানে বাংলাদেশের মধ্যাঞ্চল ও তার কাছাকাছি থাকা এবং মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় বৃষ্টিপাত চলছে বলে আবহাওয়া অফিসের ধারণা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

এদিকে শনিবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে। বৃষ্টির পরিমাণ ছিল ৩৫৮ মিলিমিটার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *