সাত কলেজ শিক্ষার্থীদের আন্দোলন: সিজিপিএ শর্ত শিথিল কার্যকর

জাতীয়

সাত কলেজের বেশ কিছু শিক্ষার্থীর দীর্ঘদিনের আন্দোলন ও দাবির মুখে অবশেষে কার্যকর করা হয়েছে সিজিপিএ শর্ত শিথিলের সিদ্ধান্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এ সাত কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষ এবং স্নাতক তৃতীয় বর্ষের ২০২১ সালের চূড়ান্ত পরীক্ষায় যেসব শিক্ষার্থী অংশগ্রহণ করে সিজিপিএ ২.০০ অর্জন করেছে তাদের যথাক্রমে তৃতীয় ও চতুর্থ বর্ষে উন্নীত করা হয়েছে।

আজ সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অধিভুক্ত সরকারি সাত কলেজে অনুষ্ঠিত অনার্স ২য় বর্ষ ২০২১ এবং অনার্স ৩য় বর্ষ ২০২১ পরীক্ষায় অংশগ্রহণ করে যেসব শিক্ষার্থী সিজিপিএ ২.০০ পেয়েছে তাদের যথাক্রমে ৩য় ও ৪র্থ বর্ষে উন্নীত করা হয়েছে।

এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য আপনাকে (সাত কলেজের অধ্যক্ষ) অনুরোধ করা হলো। 

এর আগে গত ২৮ আগস্ট (মঙ্গলবার) বিকেল ৫টা থেকে রাত পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত হওয়া ঢাবি ও সাত কলেজ প্রশাসনের যৌথ বিশেষ সভায় সাত কলেজের শিক্ষক প্রতিনিধিরা এ প্রস্তাবনা দেন, যা প্রাথমিকভাবে সবার আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছিল।

মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ নীতিমালার শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবিতে নীলক্ষেতে অবরোধ, প্রেস ক্লাবে অনশনসহ বিভিন্নভাবে প্রায় এক মাসেরও বেশি সময় ধরে আন্দোলন করে আসছিল সাত কলেজের স্নাতকেপড়ুয়া কয়েকটি বর্ষের শিক্ষার্থীরা। অবশেষে তাদের দাবি মেনে নিয়ে আনুষ্ঠানিকভাবে তা কার্যকর করা হলো।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *