সারাদেশের ন্যায় যশোরে বই উৎসব পালিত

জাতীয়

স্বীকৃতি বিশ্বাস, স্টাফ রিপোর্টারঃ

“চলো সবাই স্কুলে যাই,বিনামূল্যে বই পাই”- এই স্লোগানকে সামনে রেখে নতুন ২০২৩ সালের প্রথম দিন অর্থাৎ ১লা জানুয়ারী যশোর জেলায় বই বিতরণ উৎসব পালিত হয়েছে।
নতুন শ্রেণীতে নতুন বই পাওয়ার আনন্দ অন্যরকম।
শিক্ষার্থীদের হাসি ও আনন্দে আলোকিত হয় বিদ্যালয় প্রাঙ্গন।নতুন বইয়ের গন্ধ ও আলোয় উদ্ভাসিত হলো নতুন বছরের প্রথম দিনটি। সারাদেশের ন্যায় যশোরেও বই উৎসবের মাধ্যমে প্রথম থেকে নবম শ্রেণীর সকল শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।
বই উৎসব উপলক্ষে জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন-শিক্ষার্থীদের স্কুলমুখী হতে এবং কোচিং বর্জনের আহ্বান জানান।নতুন বছর সকল শিক্ষার্থীকে স্কুলে আসার জন্য শিক্ষক ও অভিভাবকদের দায়িত্ব নিয়ে সকল কাজ করা এবং ক্লাসেই সকল পড়া সম্পন্ন করার কথা বলেন। গৃহশিক্ষক ও কোচিং থেকে শিক্ষার্থীদের দূরে রাখা এবং ক্লাসে পাঠদানের মাধ্যমেই নতুন প্রজন্মকে স্মার্ট ও প্রযুক্তিতে পারদর্শী হিসেবে গড়ে তুলার আহ্বান জানান।

উল্লেখ্য বিগত ১০ বছর যাবত বছরের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের এই আনন্দ দিয়ে আসছে সরকার। যশোরে এ বছর মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বইয়ের প্রয়োজন ছিল ২৭ লাখ ৪৫ হাজার ৩৭৬। যার মধ্যে আজ ১০ লাখ ৩২ হাজার ৫৬৯টি বই বিতরণ করা হয়েছে। এছাড়া প্রাথমিক বিদ্যালয়ে ১৩ লাখ ৪৮ হাজার ১১০টি বইয়ের বিপরীতে ৮ লাখ ২৭ হাজার ৭১৬ বিতরণ করা হয়েছে।
জেলা শিক্ষা কর্মকর্তা একেএম গোলাম আযম জানিয়েছেন – আজ সকল শিক্ষার্থী কিছু না কিছু বই নিয়েই বাড়ি ফিরবে এবং আগামী ১৫ই জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের হাতে সকল বই পৌঁছে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *