সিলেটসহ সারাদেশে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন

জাতীয়

বিএনপিসহ সমমনা দলগুলোর ডাকা পঞ্চম দফার অবরোধের শেষ দিনে সিলেটসহ সারা দেশে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে আবার বৃহস্পতিবার (১৬ নভেম্বর) আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে বেশ কয়েকটি দল হরতাল কর্মসূচিও পালন করছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‍্যাব ফোর্সেস এর ১৬০টি টহল দলসহ সারাদেশে ৪৬০টি টইল দল মোতায়েন রয়েছে।

এছাড়াও  ঢাকা ও এর আশপাশের জেলাসহ সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। আর পর্যাপ্ত সংখ্যক বিজিবি প্লাটুন স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

সকালে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম। তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ৩২ প্লাটুন এবং সারা দেশে ১৯৭ প্লাটুনসহ মোট ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এর আগে বুধবার (১৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার হাবিবুর রহমান। তিনি  জানান, বিরোধীদলের আন্দোলন যদি নিয়মতান্ত্রিক হয় তাহলে পুলিশ তাদের সেই আন্দোলন যাতে সুন্দরভাবে হয় সেজন্য নিরাপত্তার ব্যবস্থা করবে। কিন্তু যদি নৈরাজ্য হয়, শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হয় সেখানে অবশ্যই কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এরপরই তফসিলের প্রতিবাদে বৃহস্পতিবার সারা দেশে অর্ধদিবস হরতালের ডাক দেয় বেশ কয়েকটি দল।

কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

এরইমধ্যে সিলেট, টাঙ্গাইল, ঢাকা-গাজীপুর-চাঁদপুর, বগুড়া, নোয়াখালী ও চট্টগ্রামে যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘ্টনা ঘটেছে। সন্ধ্যায় তফসিল ঘোষণার পর থেকে মধ্যরাত পর্যন্ত এ ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *