সিলেটের চার থানায় নতুন মামলা, আসামি বিএনপির ৬৫০ নেতাকর্মী

সিলেট

আইনশৃঙ্খলা বাহিনী ও ব্যবসায়ী-যুবলীগ নেতার ওপর হামলা, ভাঙচুর এবং ককটেল বিস্ফোরণের ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে সিলেটে আরও পাঁটি মামলা দায়ের করা হয়েছে।মঙ্গল ও বুধবার ওসমানীনগর, বিয়ানীবাজার, নবীগঞ্জ  ও বানিয়াচং থানায় মামলাগুলো দায়ের করা হয়। এসব মামলায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের সাড়ে ৬শ’ নেতাকর্মীকে আসামি করা হয়। এদের মধ্যে ৮জনকে গ্রেফতার দেখানো হয়েছে।

ওসমানীনগরে যুবলীগের অনুষ্ঠানে হামলার ঘটনায় বিএনপি ও অঙ্গসংগঠনেরপ্রায় ৩২৪ নেতাকর্মীকে আসামি করে মামলা হয়েছে। গোয়ালাবাজার ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক রিপন মিয়া বাদী হয়ে মঙ্গলবার রাতে এ মামলা করেন।

ওসমানীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম মাঈন উদ্দিন জানান, মামলায় ওসমানীনগর উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের ২৪ নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতনামা ২০০ থেকে ৩০০ নেতাকর্মীকেও আসামি করা হয়েছে। আসামিদের মধ্যে দয়ামীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস টি এম ফখর উদ্দিন ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবদুল্লাহ মিসবাহ রয়েছেন।

মামলার এজাহারে বলা হয়েছে, যুবলীগ নেতা রিপন জন্মদিন উপলক্ষে তার কয়েকজন বন্ধুকে নিয়ে গত মঙ্গলবার সন্ধ্যায় গোয়ালাবাজার এলাকার একটি রেস্তোরাঁর সামনে আরও কিছু বন্ধুর জন্য অপেক্ষা করছিলেন। এ সময় বাজারের দক্ষিণ অংশ থেকে বিএনপির নেতা-কর্মীরা লাঠিসোঁটা ও লোহার রড নিয়ে হঠাৎ রিপন ও তার বন্ধুদের ওপর হামলা চালান। ওই সময় হামলাকারীদের মারধরে রিপন আহত হন।

এদিকে বিয়ানীবাজারে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ও ভাঙচুরের অভিযোগে ৫০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।মঙ্গলবার সন্ধ্যায় আবদুল হাফিজ নামের এক ব্যবসায়ী বাদী হয়ে বিএনপির অজ্ঞাতনামা ৪০ থেকে ৫০ নেতা-কর্মীকে আসামি করে মামলা দায়ের করেন।

বিয়ানীবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিল্লোল রায় মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘মামলা দায়েরের পর মঙ্গলবার রাতে দুলাল (৪০) নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। অভিযুক্ত অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে’।

মামলার এজাহারে আবদুল হাফিজ উল্লেখ করেছেন, বিএনপি নেতাকর্মীরা সংঘবদ্ধ হয়ে তার গাড়ির গ্যারেজে হামলা করেন। এ সময় তারা একটি গাড়িও ভাঙচুর করেছেন।

হবিগঞ্জের নবীগঞ্জে পুলিশের ওপর হামলার ঘটনায় ১৫৮জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মঙ্গলবার রাতে এসআই গৌতম কুমার বাদী হয়ে সাবেক এমপি শেখ সুজাত মিয়াকে প্রধান আসামি ও ৩৮ জনের নাম উল্লেখ করে পুলিশের ওপর হামলা ও বিস্ফোরক আইনে মামলা করেন। এতে ১২০ জনকে অজ্ঞাতনামা আসামি করা ওই মামলায় আটক চারজনকে গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে পুলিশ।

নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ডালিম আহমেদ বিএনপির চার নেতাকে গ্রেফতোর সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, অপর আসামিদের গ্রেফতারে পুলিশের অভিযান চলছে।

গ্রেফতারকৃতরা হলেন নবীগঞ্জ উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক শিহাব আহমেদ চৌধুরী (৪০), নবীগঞ্জ সদর ইউনিয়ন বিএনপি সভাপতি এনাম উদ্দিন, নবীগঞ্জ পৌর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক মকবুল হোসেন চৌধুরী, দেবপাড়া ইউনিয়ন শ্রমিক দলের সভাপতি বকুল মিয়া।

পুলিশ ও মামলার এজাহার সূত্রে জানা যায়, মঙ্গলবার দিবাগত গভীর রাতে ‘সরকারবিরোধী কার্যক্রম’ করার লক্ষ্যে বিএনপি নেতাকর্মীরা নবীগঞ্জ শহরতলীর হাজারী কমিউনিটি সেন্টারের সামনে সমবেত হন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন ও ককটেল বিস্ফোরণ ঘটান।

ইটপাটকেল ও ককটেল বিস্ফোরণে নবীগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) গৌতমসহ ৩-৪ জন আহত হন। আহতদের নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। এ সময় ঘটনাস্থল থেকে শিহাব আহমেদ চৌধুরীসহ চারজনকে আটক করে পুলিশ। এ ছাড়া ঘটনাস্থল থেকে তিনটি অবিস্ফোরিত ককটেল জব্দ করা হয়।

হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় মঙ্গলবার মধ্যরাতে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। বুধবার সকালে ৩২ নেতাকর্মীর নাম উল্লেখসহ বিএনপির ১৩২ জনকে আসামি করা হয়েছে।পুলিশ অ্যাসল্ট মামলাটির বাদী বানিয়াচং থানার উপ পরিদর্শক (এসআই) সামছুল আরেফিন।

বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অজয় চন্দ্র দেব জানান, ঘটনার সময় আটক একজনকে গ্রেফতার দেখানো হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারে অভিযান চলছে।

পুলিশ জানায়, সিলেটে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে মঙ্গলবার রাত ১২টায় দলটির ৩০/৩৫ জন নেতাকর্মী বিস্ফোরক দ্রব্য ও অস্ত্র নিয়ে মাঠে বসেছিলেন। পুলিশ সেখানে গেলে তারা পুলিশের ওপর হামলা করেন ও ককটেল বিস্ফোরণ ঘটান। এসময় বানিয়াচং থানার ওসি অজয় চন্দ্র দেবসহ পাঁচ পুলিশ সদস্য আহত হন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পাঁচ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। সেখান থেকে বিস্ফোরক জব্দ করা হয়। ঘটনাস্থল থেকে বানিয়াচং উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক জাহির খানকে আটক করে গ্রেফতার দেখানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *