সিলেটের বিভিন্ন এলাকায় গ্যাসের দুর্গন্ধ, আতংক

সিলেট

সিলেট

মহানগরের বিভিন্ন এলাকায় গ্যাসের তীব্র গন্ধে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েছেন। তবে  সংশ্লিষ্টরা বলছেন, এতে আতঙ্কিত হওয়ার কিছু নাই।

জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ জানাচ্ছে, গ্যাস সঞ্চালন লাইনের ছিদ্র (লিকেজ) শনাক্তে গ্যাসের সঙ্গে সরবরাহ করা অডরেন্ট (তীব্র গন্ধযুক্ত এক ধরনের গ্যাস) থেকেই ছড়াচ্ছে এ দুর্গন্ধ।

সিলেট মহানগরের নয়াসড়ক, কুমারপাড়া, আম্বরখানা, হাউজিং এস্টেট, সুবিদবাজার, মদিনা মার্কেট, টুকের বাজার, রিকাবী বাজার, শেখঘাট, উপশহর, শিবগঞ্জ, টিলাগড়সহ বিভিন্ন এলাকায় গ্যাসের দুর্গন্ধ ছড়িয়ে পড়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, মহানগরীর প্রায় সব আবাসিক এলাকায়, রাস্তার পাশে যেখানে গ্যাসের সরবরাহ লাইন, রাইজার রয়েছে সেসব এলাকায় গ্যাসের দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে।

জালালাবাদ গ্যাস টি এ্যান্ড ডি সিস্টেম লিমিটেড সিলেটের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মনজুর আহমদ চৌধুরী জানান, লিকেজ শনাক্ত করতে গ্যাসের সঙ্গে ব্যবহার করা অডরেন্টের কারণে এই দুর্গন্ধ বের হচ্ছে।

তিনি বলেন, সিলেটের অনেক লাইনে গ্যাসের লিকেজ রয়েছে। লিকেজের কারণেও অনেক বাসা বা প্রতিষ্ঠানে গ্যাসের চাপ কমে থাকতে পারে। তা ছাড়া লিকেজ থেকে অগ্নিকাণ্ডসহ দুর্ঘটনার ঝুঁকি রয়েছে। গ্যাস গন্ধ এবং বর্ণহীন থাকার কারণে কোথাও গ্যাস লিকেজ হচ্ছে কিনা তা বোঝা যায় না। লাইনের লিকেজ শনাক্ত করার জন্য গ্যাসের সঙ্গে অডরেন্ট ব্যবহার করা হচ্ছে। যাতে এই গ্যাসের গন্ধ মানুষ পায়, বিষয়টি জালালাবাদ কর্তৃপক্ষকে জানাতে পারে।

মনজুর আহমদ চৌধুরী বলেন, গন্ধের বিষয়ে জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষকে কেউ অবহিত করলে সংশ্লিষ্ট এলাকায় গিয়ে অনুসন্ধান করে লিকেজ বন্ধ করা হচ্ছে। এছাড়া আমরাও যেখানে গন্ধ পাচ্ছি সেকানে লিকেজ শনাক্ত করছি। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *