সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ শুরু

সিলেট

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়ায় দুর্ঘটনা কবলিত রেলের ইঞ্জিন ও বগিগুলো সরিয়ে নেয়ার পর পুনরায় সিলেটের সাথে রেল যোগাযোগ শুরু হয়েছে। রোববার (২১ মে) দুপুর দেড়টার দিকে সিলেট থেকে ছেড়ে যাওয়া কালনী এক্সপ্রেস টেনটি দুর্ঘটনা কবলিত জায়গা অতিক্রম করে। এর পরপরই ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে আসা পারাবত এক্সপ্রেসটি লাউয়াছড়ার দুর্ঘটনা কবলিত জায়গা অতিক্রম করে সিলেটের পথে যাত্রা করে।

এরআগে রোববার ভোরে দুর্ঘটনা কবলিত রেলের বগিগুলো সরিয়ে নিতে ফের সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ সাময়িকভাবে বন্ধ রাখে রেল কর্তৃপক্ষ। ভোর থেকে এ উদ্ধার কাজ শুরু হয়। গতকাল শনিবার মৌলভীবাজারের কমলগঞ্জে লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় বগিগুলো লাইনচ্যুত হয়।

ওইদিন রেল লাইনের পাশে লাইনচ্যুত তিনটি বগি রেখে রাত পৌনে ৮টার দিকে সারা দেশের সঙ্গে ট্রেন যোগাযোগ স্বাভাবিক করে রেলওয়ে কর্তৃপক্ষ। পরে আবার রোববার ভোর ৫টা থেকে বগিগুলো উদ্ধারে নামে কুলাউড়া ও আখাউড়া স্টেশন থেকে থেকে আসা দুটি রিলিফ ট্রেন।

ভানুগাছ রেলওয়ের স্টেশন মাস্টার কবির আহমেদ বলেন, ‘কিছু সময়ের জন্য সারাদেশের সঙ্গে সিলেটের ট্রেন যোগাযোগ বন্ধ ছিল। ইঞ্জিন ও বগিদুটো শ্রীমঙ্গল স্টেশনে নিয়ে যাওর পর ফের সচল হয়েছে সিলেটের রেলপথ।
তিনি আরও বলেন, ‘সিলেট থেকে ছেড়ে আসা আন্তঃনগর ঢাকাগামী কালনী ট্রেন সকাল ৬টা ১৫ মিনিটে ছেড়ে এসে দুপুর ১টা পর্যন্ত শমশেরনগর স্টেশনে অবস্থান করে ও ঢাকা ছেড়ে আসা পারাবত এক্সপ্রেসটি ভানুগাছ রেলষ্টেশনে আটকে ছিল। কাজ শেষ হওয়ার পর ট্রেনদুটি যার যার গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে গেছে।’

উল্লেখ্য, গত শনিবার ভোর সাড়ে ৪টার সময় মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলী এলাকায় ঝড়ে উপড়ে পড়া গাছের সাথে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস (৭২৩) ধাক্কা লেগে ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়েছে। ফলে সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এ সময় ট্রেনে থাকা যাত্রীদের অবর্ণনীয় দূর্ভোগ পোহাতে হয়েছে। দুর্ঘটনার কারণে চারটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *