সিলেটে উন্নয়ন বিড়ম্বনায় কুমারপাড়ায় ব্যবসা বানিজ্যে ধস,১০ দিন যাবৎ দোকান বন্ধ!

সিলেট

একদিকে টানা বৃষ্টি অন্যদিকে উন্নয়নের খোঁড়াখুঁড়ির জেরে চরম ভোগান্তিতে পড়েছেন সিলেট নগরীর জনসাধারণ। কয়েক দিনের অব্যাহত বৃষ্টি আর নগর জুড়ে সিটি করপোরেশনের চলমান উন্নয়নযজ্ঞে চলাফেরাই দুষ্কর হয়ে পড়েছে দাবি নগরের বাসিন্দাদের। এদিকে আগামী কয়েকদিন  সিলেটে টানা বৃষ্টিপাত হবে বলে জানিয়েছেন সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

অব্যাহত এ বৃষ্টিপাত আর উন্নয়নের খোঁড়াখুঁড়িতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে সর্বত্রই! যদিও নগর কর্তৃপক্ষ বলেছিল, বর্ষার আগেই নগরের ড্রেনেজসহ উন্নয়ন কর্মকান্ড শেষ হবে। কিন্তু শেষ হয়নি সেই উন্নয়ন কাজ। আর তাই  বৃষ্টি আর উন্নয়নযজ্ঞের ফলে ছন্দপতন ঘটেছে নগরীর জনজীবনে।

বৃহস্পতিবার দুপুরে  নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, টানা বৃষ্টিতে জলমগ্ন রয়েছে বেশ কিছু এলাকা। এ ছাড়া একসঙ্গে নগরীর কয়েকটি রাস্তায় খোঁড়াখুঁড়ি ও নির্মাণকাজ চলমান থাকায় সৃষ্টি হয়েছে জনদুর্ভোগ। নির্মাণসামগ্রী রাস্তার পাশে ফেলে রাখায় পথচারী ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। নগরীর বিভিন্ন এলাকায় বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ক্ষুব্ধ এলাকাবাসী এটাকে সিলেটের ‘সমুদ্রসৈকত’ বলে রসিকতাও করছেন।

নগরীর অন্যতম বাণিজ্যিক এলাকা কুমারপাড়া। ড্রেন নির্মাণকাজের কারণে ব্যস্ততম এ সড়কটিতে যানজট যেন লেগেই থাকে। এর সঙ্গে টানা বৃষ্টিতে কাদা মাখামাখি কম নয়। এতে বিগ্ন ঘটছে যানবাহন ও পথচারী চলাচল। ঝর্নারপাড় হতে নাইওরপুল পর্যন্ত শেষ হয়নি ড্রেন  নির্মাণকাজ। পুরাতন ড্রেন ভেঙে নতুন করে নির্মাণের নামে মাটি ও নির্মাণসামগ্রী রাখা হয়েছে রাস্তার ওপর। এতে রাস্তার প্রশস্ততা নেমে এসেছে অর্ধেকে। ফুটপাথ ভাঙা আর রাস্তার পাশে প্রতিবন্ধকতা থাকায় রাস্তার মাঝখান দিয়েই হাঁটতে হচ্ছে পথচারীদের।

নগরীর কুমারপাড়া এলাকার কয়েক জন ব্যবসায়ীর সাথে প্রতিবেদকের আলাপকালে বলেন কোন কোন দোকান ৭-১০ দিন হতে বন্ধ । ফলে ব্যবসায় ধস নেমেছে ।

এ ছাড়া নগরীর আরো কয়েকটি  রাস্তায় চলছে এসব উন্নয়নযজ্ঞ।নগরীতে বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে জানিয়ে সিলেট সিটি কর্পোরেশন প্রধান প্রকৌশলী  সিলেট লাইনকে  বলেন, শ্রমিক সংকটের কারণে এ কাজে কিছুটা ধীরগতি হয়েছে। আর বর্ষার কারণে একটু ভোগান্তি বেড়েছে। কিছু কাজ চলতি বছরেই শেষ হওয়ার কথা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *