সিলেটে এবার তুলনামূলক কম কোরবানি

সিলেট

এবারের পবিত্র ঈদুল আযহা ভয়াবহ বন্যা পরিস্থিতির মধ্য দিয়ে কাটিয়েছেন সিলেটবাসী। ভয়াল বন্যা এবারে সিলেট বিভাগে কেড়ে নিয়েছে অনেকের কোরবানি করার সামর্থ্য।

বিভাগের ৪ জেলায় এবার পশু কোরবানি দেওয়া হয়েছে ৩ লাখ ৯২ হাজার ৫৮৩টি।

সোমবার (১১ জুলাই) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়- এবার সিলেট বিভাগের চার জেলায় কোরবানি হয়েছে মোট ৩ লাখ ৯২ হাজার ৫৮৩টি গবাদিপশু। এর মধ্যে ২ লাখ ১ হাজার ১৮৬টি গরু-মহিষ আর ১ লাখ ৯১ হাজার ৩৯৭টি ছাগল-ভেড়া।

ইফতেখার জানান, দেশের সবগুলো হাট এবং অনলাইনে এই পরিমাণ পশু বিক্রি হয়েছে। এই হিসাবে অনলাইনে যেসব পশু বিক্রি হয়েছে, সেগুলোও ধরা আছে। তবে হাটে না নিয়ে খামারির বাড়ি থেকে বা সড়ক থেকে যে পশু বিক্রি হয়েছে, সেগুলো এই হিসাবের বাইরে। সে হিসাবে প্রকৃত কোরবানি এর চেয়ে বেশি।

এর মধ্যে সবচেয়ে বেশি কোরবানি দেয়া হয়েছে গরু ও মহিষ। সব মিলিয়ে সংখ্যাটি ৪৬ লাখ ২৯ হাজার ৪৩৬টি। এর মধ্যে সিংহভাগই গরু নিশ্চিত হলেও কতগুলো মহিষ, সেই সংখ্যাটি আলাদাভাবে হিসাব করেনি সরকার।

বিভাগওয়ারি সবচেয়ে কম পশু কোরবানি দেয়া হয়েছে চার জেলার ময়মনসিংহ বিভাগে। বন্যাকবলিত সিলেটের নাম রয়েছে নিচের দিক থেকে তালিকার দ্বিতীয় অবস্থানে।

অপরদিকে, সিলেট বিভাগে ছাগল-ভেড়ার চেয়ে গরু-মহিষ কোরবানিতে মানুষের আগ্রহ ছিলো বেশি।

এদিকে, এবার শুধু সিলেট জেলায় ১ লাখ ৪৭ হাজার ২৫৪টি পশু কোরবানি দেওয়া হয়েছে। তথ্যটি সিলেটভিউ-কে নিশ্চিত করেছে সিলেট জেলা  প্রাণিসম্পদ অফিসার ডা. মো. রুস্তম আলী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *