সিলেটে জ্বালানি তেলের ফের সংকট

সিলেট

সিলেটে ফের জ্বালানি তেল সংকট তীব্র হয়ে উঠেছে। পর্যাপ্ত জ্বালানি তেল না পেয়ে সোমবার (৯ জানুয়ারি) দক্ষিণ সুরমার মোগলাবাজারে মেঘনা ডিপোর সামনে বিক্ষোভ করেছেন ট্যাংক-লরি শ্রমিকরা। শ্রমিকদের অভিযোগ, দীর্ঘদিন যাবত সিলেটে পর্যাপ্ত জ্বালানি তেল সরবরাহ করা হচ্ছে না। বিগত তিন থেকে চারদিন যাবত সিলেটে তেল নেই। সিলেটে পর্যাপ্ত জ্বালানি তেল সরবরাহ না করার কারণে ব্যবসায়ীদের নিজ খরচে ভৈরব থেকে জ্বালানি তেল সরবরাহ করতে হচ্ছে। এতে করে ব্যবসায়ীদের ব্যয় বেড়ে যাওয়ার ফলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

এদিকে, দুয়েকদিনের মধ্যে সিলেটে জ্বালানি তেল সরবরাহ স্বাভাবিক না হলে কঠোর আন্দোলনে যাওয়ার চিন্তা করছেন ব্যবসায়ীরা।

জানা যায়, সিলেট বিভাগের চার জেলায় শুষ্ক মৌসুমে প্রতিদিন ১০ লাখ লিটারেরও বেশি জ্বালানি তেলের চাহিদা রয়েছে। বিভাগের ১১৪টি পেট্রল পাম্পের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহ করা হয়। সবক’টি পাম্পে জ্বালানি তেল আসে চট্টগ্রাম থেকে। সিলেটে তেল সরবরাহ রেলের ওয়াগননির্ভর থাকায় ওয়াগন সংকটের কারণে নিয়মিত বিভাগটিতে জ্বালানি তেলের সরবরাহ করা হচ্ছে না। এর ফলে কয়েকদিন পরপরই তেল না পেয়ে ব্যবসায়ী ও ট্যাংক-লরি শ্রমিকরা আন্দোলন করে থাকেন।

সিলেটের জ্বালানি তেল ব্যবসায়ীরা জানান, চট্টগ্রাম থেকে রেলের ওয়াগনের মাধ্যমে সিলেটে তেল আসে। নানা কারণে রেলের ওয়াগন চলাচল অনিয়মিত হয়ে পড়া ও কোনো কোনো দিন বন্ধ থাকায় অধিকাংশ পাম্পে জ্বালানি তেলের তীব্র সংকট দেখা দিয়েছে। তাছাড়া সিলেটের গ্যাসক্ষেত্রগুলো থেকে যে কনডেনসেট পাওয়া যায়, তা আগে সিলেটের বিভিন্ন প্লান্টেই জ্বালানি তেলে রূপান্তর করা হতো। সরকারি মালিকানাধীন এ প্লান্টগুলো দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এখন চট্টগ্রামের বেসরকারি মালিকানাধীন প্লান্টে কনডেনসেট থেকে জ্বালানি তেলে রূপান্তর করা হয়। এতে এখানকার সংকট আরো তীব্র হচ্ছে। ব্যবসায়ীরা মনে করেন, ডিপোগুলোর কর্মকর্তারা তৎপর হলে এ সংকট অনেকটাই কমে আসতো।

সিলেটে নিয়মিত জ্বালানি তেল সরবরাহের দাবী জানিয়ে সিলেট বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সভাপতি মনির হোসেন বলেন, ডিপো কর্মকর্তারা ডিলারদের জ্বালানি তেল সরবরাহে ব্যর্থতার পরিচয় দিচ্ছেন। যদি তারা তেল সরবরাহ করতে না পারেন তাহলে তাদের এখানে থাকার দরকার নাই।

এ বিষয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব ও সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী বলেন, সিলেটে আবারও জ¦ালানি তেল সংকট তীব্র হয়ে উঠেছে। তেল সরবরাহে কর্তৃপক্ষ বারবার ব্যর্থ হচ্ছেন। তারা বিভিন্ন অযুহাতে তেল সরবরাহ বন্ধ রেখে ব্যবসায়ীদের ক্ষতির মুখে ঠেলে দিচ্ছেন। তিনি বলেন, আমরা দুয়েকদিনের মধ্যে জ¦ালানি তেল সরবরাহ সাভাবিক না হলে কঠোর আন্দোলনের ডাক দেবো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *