সিলেটে বর্ণাঢ্য আয়োজনে ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল’ সম্পন্ন

সিলেট

শীলিত সৃজনের ছায়ানীড় স্লোগানে পথচলা সাহিত্য-সংস্কৃতিবিষয়ক সংগঠন ‘সৃজনঘর’র উদ্যোগে আয়োজিত ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল-২০০২’ সম্পন্ন হয়েছে। সিলেট মহানগরীর পূর্ব শাহী ঈদগাহের (আরামবাগ) আমান উল্লাহ কনভেনশন সেন্টারে বৃহস্পতিবার (২৫ আগস্ট) দিনব্যাপী অনুষ্ঠিত বর্ণাঢ্য এ মাহফিলে হাজারো তরুণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত বিভিন্ন অধিবেশনে অনুষ্ঠিত মাহফিলে প্রশিক্ষণধর্মী আলোচনা রাখেন দেশের বিশিষ্ট ইসলামিক স্কলারগণ।

সৃজনঘরের দুই সহযোগী সদস্য মাওলানা সৈয়দ আসিফ ও মুফতি আবু সুফিয়ান নাসিমের কুরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া তরুণদের জন্য বিশেষায়িত ৩ পর্বের এ অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো টক-শো। পাঁচ তরুণ লেখক-চিন্তকের অংশগ্রহণে অনুষ্ঠিত টক-শোর আলোচ্য বিষয় ছিলো  ‘ইসলামি সংস্কৃতি : বাঙালি মুসলিম তরুণদের চিন্তা’। লেখক-সাংবাদিক বাশিরুল আমিনের সঞ্চালনায় এতে অংশ নেন তরুণ কথাসাহিত্যিক মাওলানা সাবের চৌধুরী, প্রাবন্ধিক মাওলানা সাদিকুর রাহমান, তরুণ কবি মুফতি মুহাম্মাদ রাইহান, লেখক-অ্যক্টিভিস্ট মাওলানা ফারুক ফেরদৌস।

দ্বিতীয় পর্বে ছিল তামাদ্দুন ওয়ার্কশপ। ইসলামের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি ও মূল্যবোধের উপর স্বতন্ত্র সাত বিষয়ে এতে প্রশিক্ষণধর্মী আলোচনা করেন বরেণ্য সাত ইসলামিক স্কলার। ‘তাওহিদভিত্তিক একতা : মাসলাক-ঊর্ধ্ব স্বার্থচিন্তার প্রয়োজনীয়তা’ বিষয়ে আলোচনা করেন অবসরপ্রাপ্ত অধ্যাপক ও গবেষক ড. আ ফ ম খালিদ হোসেন। ‘কুরআনের মূলপাঠ ও তাদাব্বুর : দূরত্ব গোছানোর তরিকা’ বিষয়ে আলোচনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গিয়াস উদ্দিন তালুকদার। ‘অধুনা সময়ে কেমন হবে একজন মুসলিম তরুণের জীবনাচার’ বিষয়ে আলোচনা করেন বরেণ্য আলেম কথাসাহিত্যিক মাওলানা মুহাম্মাদ যাইনুল আবিদীন। ‘সিরাত : ইতিবাচক পরিবর্তনের সৌন্দর্য’ বিষয়ে আলোচনা করেন বরেণ্য আলেম কথাসাহিত্যিক মাওলানা শরীফ মুহাম্মাদ। ‘অধুনা সময়ে ইসলামের দাওয়াহ : পদ্ধতি ও কৌশল’ বিষয়ে আলোচনা করেন বরেণ্য দাঈ ও মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ। ‘হাজার বছরের মুসলিম সংস্কৃতি : বৈশিষ্ট্য ও আজকের তারুণ্য’ বিষয়ে আলোচনা করেন বহুমুখী লেখক ও গবেষক মাওলানা মুসা আল হাফিজ। ‘আধুনিক বিশ্বব্যবস্থায় ইসলামী অর্থনীতির প্রয়োজনীয়তা ও প্রয়োগ’ বিষয়ে আলোচনা করেন অর্থনীতি বিশেষজ্ঞ আলেম মুফতি আবদুল্লাহ মাসুম।

তৃতীয় পর্বে ছিল কাওয়ালি জলসা। ঐতিহ্যবাহী সুফিধারার বিশেষায়িত সংগীত যৌথভাবে পরিবেশন করেন জনপ্রিয় নাশিদশিল্পী আহমদ আবদুল্লাহ, শালিন আহমদ, শেখ এনাম ও শাহেদ নিজাম। তাঁদের সঙ্গে কোরাসে ছিলেন নবীন আরও একাধিক নাশিদগায়ক। রাত ১০ ঘটিকায় বরুণা মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শেখ বদরুল আলম হামিদীর আখেরি মুনাজাতের মাধ্যমে সমাপ্ত হয় ১৩ ঘণ্টা দৈর্ঘ্যের প্রশিক্ষণধর্মী ও উৎসবমুখর ব্যতিক্রমী আয়োজন।

অনুষ্ঠানের পুরো সময়ে উপস্থাপনায় ছিলেন মাওলানা মীম সুফিয়ান ও মুফতি মুহাম্মাদ রাইহান।

এ ছাড়া তামাদ্দুন ওয়ার্কশপের সাত আলোচকের প্রস্তুতকৃত আলোচ্য সাত বিষয়ের কি-নোট পেপারের সমন্বয়ে প্রকাশিত হয়েছে ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল ২০২২ স্মারক’ ম্যাগাজিন।

সৃজনঘরের সাধারণ সম্পাদক হামমাদ রাগিবের রচনায় মুসলমানদের রাজনৈতিক বিজয়পূর্ব বাংলা ভূখণ্ডের সমাজবাস্তবতা ও ইসলামপ্রচারের গল্পভাষ্য গ্রন্থ ‘প্রাচীন বাংলার দরবেশ’-এর আনুষ্ঠানিক মোড়কও উন্মোচিত হয় তামাদ্দুন ওয়ার্কশপের শুরুর অংশে। মাওলানা মুহাম্মাদ যাইনুল আবিদীন ও মাওলানা মুসা আল হাফিজ বইটির মোড়ক উন্মোচন করেন।

উপস্থিত তরুণদের হৃদয়ঙ্গমতা যাচাইয়ের জন্য প্রত্যেক আলোচকের আলোচনা শেষে ছিল ৫ মিনিট ব্যাপ্তির ‘ঝটপট প্রশ্ন ঝটপট উত্তর’ পর্ব। এ ছাড়াও অনুষ্ঠানজুড়ে বিভিন্ন ওয়ার্কশপ শেষে ছিলো লিখিত পদ্ধতিতে ‘টেন মিনিট এক্সাম’র আয়োজন। সকল পরীক্ষাতেই বিজয়ীদের প্রদান করা হয় আকর্ষণীয় পুরস্কার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *