সিলেটে ভোগান্তির আরেক নাম জন্ম নিবন্ধন

সিলেট

ছেলেকে টিকা দিতে চান সিলেট নগরীর আফতাব হোসেন।তাই দরকার জন্ম নিবন্ধন কার্ড। সিলেট সিটি কর্পোরেশনের দ্বারস্থ হয়েছেন জন্ম নিবন্ধন কার্ড করতে।সেখানে গিয়ে পড়েছেন মহা বিপদে।দিনের পর দিন যাচ্ছে কিন্তু জন্ম নিবন্ধন কার্ড আর হাতে পাচ্ছেন না।সার্ভার জটিলতাসহ নানাবিধ অজুহাতে দিনের পর দিন অতিবাহিত হচ্ছে তার।এরকম পরিস্থিতিতে তিনি ছাড়াও অনেকেই পড়েছেন ভোগান্তিতে।

সরেজমিনে সিসিকের জন্ম নিবন্ধন শাখায় গিয়ে দেখা যায় প্রতিদিন এরকম কয়েকশত মানুষ ধর্ণা দিচ্ছেন সিটি কর্পোরেশনের জন্ম নিবন্ধন শাখায় কিন্তু তাতেও কোন সুরাহা হচ্ছেনা।

জন্ম নিবন্ধন সংশোধন করতে আসা সেলিম আহমেদের সাথে কথা হয় এ প্রতিবেদকের। তিনি জানান,আমার ভাগ্নির জন্য জন্ম নিবন্ধন সংশোধন করতে এসেছি।তার নাম ফারহানা আক্তার জানিয়া সে বর্তমানে বর্তমানে ইউকেতে বসবাস করছে।তার আগের একটি জন্ম নিবন্ধন কার্ড আছে সেটি ইংরেজিতে করা এবং নাম দেওয়া ফারহানা আক্তার জানিয়া কিন্তু সিলেট সিটি করপোরেশনের সার্ভারে দেওয়া ফারহানা আক্তর তানিয়া।আগের জন্ম নিবন্ধন তাদেরই দেওয়া কিন্তু বর্তমানে সার্ভারে ইংরেজির বদলে বাংলা যেটি দেওয়া সেটিও ভুল।এইটি তাদের খামখেয়ালিপনা বলেও অভিযোগ করেন তিনি।

নতুন করে জন্ম নিবন্ধন করতে গেলে ভোগান্তিতে পড়তে হয় আবার সংশোধন করতে গেলেও একই অবস্থায় পড়তে হয় সাধারণ সেবাগ্রহীতাকে।আর যথাযথ কর্তৃপক্ষের কাছে অভিযোগ নিয়ে গেলেও তারা তাতে কোন কর্ণপাত করেননা বলে অভিযোগ সেবাগ্রহীতাদের।

এ ব্যাপারে সিলেট নগরের সুমিল আহমদ সিলেট প্রতিদিনকে বলেন,কয়েকদিন আগে আমার মামাতো ভাইয়ের একটি জন্ম নিবন্ধন করেছি।এই নিবন্ধন করতে গিয়ে যে কিরকম ভোগান্তিতে পড়েছিলাম তা ভাষায় প্রকাশ করার মত নয়।আর দায়িত্বশীল কোন কর্মকর্তার কাছে অভিযোগ দিয়ে কোন লাভই হয়না।

বিষয়টি নিয়ে জানতে চাইলে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.মো.জাহিদুল ইসলাম  সিলেট প্রতিদিনকে বলেন,সার্ভার জটিলতায় অনেক সেবাগ্রহীতাকে ভোগান্তি পোহাতে হয়।আজকে সকাল ১০ থেকে সার্ভার কাজ করছে।এরাগে গত দুইদিন পুরোপুরিভাবেই সার্ভার ডাউন ছিলো।এই কারনেই অনেককেই ভোগান্তির মধ্যে পড়েছেন।এছাড়া সারাদেশের প্রায় ছয় হাজার ৪০০ টি কেন্দ্র থেকে একসাথে জন্ম নিবন্ধনের আবেদন করা হয়।যদি এই সার্ভার আরও উন্নত না করা হয় তাহলে জটিলতা থাকবেই।

আর সংশোধনের বিষয়ে তিনি বলেন,২০১১ সালের পর থেকে সারাদেশের কয়েকলক্ষ লোকের জন্ম নিবন্ধনে ভুল ধরা পড়েছে।কোন সংশোধণী করতে হলে স্থানীয় সরকারের সংশ্লিষ্ট শাখা থেকে করা হয়।সেখানে আমাদের কিছু করার নেই।

স্থানীয় সরকার সিলেটের উপপরিচালক মো.মামুনুর রশীদ ও সার্ভার জটিলতাকে দায়ী করে সিলেট প্রতিদিনকে জানান,অনেক সময় আমরা সার্ভার জটিলতার জন্য কাজ করতে পারিনা।তাছাড়াও সংশোধনের জন্য সেবাগ্রহীতার আবেদনের প্রেক্ষিতে আমরা সেটি অনুমোদন করে দেই।

সেবাগ্রহীতাদের কালক্ষেপনের অভিযোগের বিষয়টি তিনি অস্বীকার করে বলেন আমরা সর্বোচ্চ ১৫ দিনের মধ্যেই তাদের আবেদন সংশোধন করে দেই।

সিলেট সিটি কর্পোরেশনের কতগুলো জন্ম নিবন্ধন সংশোধনের জন্য অপেক্ষমাণ আছে এরকম প্রশ্নের জবাবে তিনি বলেন,এইরকম কোন সুনির্দিষ্ট তালিকা তার কাছে এই মুহুর্তে নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *