সিলেটে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০১২৩ উদযাপন

সিলেট

প্রেস রিলিজ:

কাস্টমস,এক্সাইজ ও কমিশনারেট সিলেট এর কমিশনার জনাব মোঃ এনামুল হক এর সভাপতিত্বে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট-এ ১০ ডিসেম্বর ২০২৩ ইং (ভ্যাট দিবস) ২০২৩ এবং ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ 2023 উদযাপন উপলক্ষে আয়োজিত সেমিনার সর্বোচ্ছ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্টানসমূহের সম্মাননা প্রধান অনুষ্টান অনুষ্টিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন ডঃ মইনুল খান,সদস্য (মূষক বাস্তবায়ন ও আইটি), জাতীয় রাজস্ব বোর্ড,ঢাকা; বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বর্ডার গার্ড বাংলাদেশ, সেক্টর সদর দপ্তর, সিলেটের সেক্টর কমান্ডার কর্নেল ডি এইচ এম সেলিম হাসান, বিজিবিএম পিএসসি জি+; কর অঞ্চল সিলেটের কর কমিশনার জনাব সৈয়দ জাকির হোসেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার জনাব মোঃ মাসুদ রানা, সেমিনারে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি জনাব তাহমিদ আহমেদ, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক জনাব মোঃ হুমায়রা ইফতার হোসেন, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড সভাপতি জনাব স্বর্ণলতা রায়, বিশিষ্ট ব্যবসায়ীগণ; গণ্যমান্য ব্যক্তিবর্গ; সাংবাদিক, চিত্রগ্রাহক এবং কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীগণের সভায় উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি তার বক্তব্যে সিলেট বিভাগে যারা সর্বোচ্চ মূসক প্রদানের জন্য পুরস্কৃত হয়েছেন তাদের সকলকে অভিনন্দন জানিয়ে ভবিষ্যতেও দেশের নাগরিক হিসেবে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের আহবান জানান। বিশ্বব্যাপী কোভিড- ১৯ অতিমারী এবং বৈশ্বিক পরিস্থিতি সত্ত্বেও দেশের অর্থনীতির থাকা সচল রাখা প্রয়াসে যথাযথ এবং বাস্তবমূখী পদক্ষেপ গ্রহণের ফলে জাতীয় রাজস্ব বোর্ড ২০২০-২১ অর্থবছরের রাজস্ব আহরণে ২০.০৬%; ২০২১-২২ অর্থবছরে ১২.৬৬ %; ২০২২-২৩ অর্থবছরে ১২.৪৪% প্রবৃদ্ধি অর্জন করছে!
সভাপতির বক্তব্যে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর কমিশনার জনাব মোঃ এনামুল হক বলেন, মূসক ব্যবস্থা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকার ২০১৩ সাল থেকে প্রতি বছর ১০ ডিসেম্বর ভ্যাট দিবস এবং ১০-১৫ ডিসেম্বর ‘ভ্যাট সপ্তাহ’ উদযাপন করে আসছে। তিনি আরোও উল্লেখ করেন যে, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি, বিগত তিন বছর বৈশ্বিক করোনা পরিস্থিতি, সিলেটের বন্যা পরিস্থিতির পরও বিগত বছরের ন্যায় আবার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের উচ্চতা প্রবৃত্তির মূসক আদায় হয়েছে। সিলেটের ব্যবসায়ী এবং মূসক কর্মকর্তাদের সদিচ্ছার ফলে বিগত বছরগুলোর চেয়ে মূশক আদায় বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল বাংলাদেশ হতে স্মার্ট বাংলাদেশ উত্তোলনে ভ্যাট ব্যবস্থাপনায় অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন, অনলাইনে ভ্যাট রিটার্ন, অনলাইনে কর পরিশোধ( e-payment) ,ব্যবসায়ী ও সেবা পর্যায়ে ইএফডি/এসডিসি ব্যবহার ও ভ্যাট সফটওয়্যারের মাধ্যমে হিসাব সংরক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে।
অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর অতিরিক্ত কমিশনার মোহাম্মদ রাশেদুল আলম ও কী-নোট উপস্থাপন করেন যুগ্ন কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম।
সেমিনারে সিলেট বিভাগের সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী ১০ জন ব্যক্তি/ প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলোঃ ১। খাদিম সিরামিকস লিমিটেড- সিলেট উৎপাদন,২। ইন্টার ফোল্ড ট্রেডিং ,সিলেট ব্যবসা,৩। পাঁচভাই রেস্টুরেন্ট, সিলেট সেবা ৪। হেলদি চয়েস ফুডস এন্ড বেভারেজ লিমিটেড,মৌলভীবাজার-উৎপাদন ৫। এমবি ক্লোথ স্টোর, মৌলভীবাজার-ব্যবসা ৬। নভেম লিমিটেড, মৌলভীবাজার-সেবা,৭।নিটল কার্টিজ পেপার মিলস লিমিটেড,সুনামগঞ্জ-উৎপাদন,৮।পানসি রেস্টুরেন্ট সুনামগঞ্জ-সেবা,৯। মেসার্স এ বি এন্টারপ্রাইজ, হবিগঞ্জ -ব্যবসা,১০। হাইওয়ে ইন লিমিটেড,হবিগঞ্জ-সেবা।
এছাড়াও উৎসে মূসক পরিশোধে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সিলেট কমিশনারেটের আওতাধীন ১৯টি প্রতিষ্ঠানকে বিশেষভাবে সম্মানিত করা
হয়।
উল্লেখ্য যে ১০ ডিসেম্বর ‘’ভ্যাট দিবস’’ এবং ১০-১৫ ডিসেম্বর ‘ভ্যাট সপ্তাহ’ একই সাথে পালিত হচ্ছে। এবারের ভ্যাট সপ্তাহের প্রতিপাদ্য বিষয় হলো-‘’আমার ভ্যাট আমি দেবো কেনার সময় চালান নেব’’।
মোঃ জাহাঙ্গীর আলম
যোগ্য কমিশনার কাস্টমস এক্সাইজ কমিশনারেট,সিলেট ফোনঃ ০২৯৯৬৬৩৫৩৫৭
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *