সিলেটে সক্রিয় ছিনতাই চক্র

জাতীয়

ব্রাহ্মণবাড়িয়ার নাসির নগরের হেলাল আহমদ। চাকরির আবেদন করতে গত রোববার সিলেটে আসেন। বিশ্ববিদ্যালয় ফটক থেকে সিএনজি অটোরিকশাযোগে ফেরার পথে ছিনতাইয়ের শিকার হন। সিএনজি  অটোরিকশাতেই চাকু ধরে নগদ টাকা, মোবাইল ফোন সবই নেয় ছিনতাইকারীরা।এরপর পাঠানটুলায় তাকে নামিয়ে চলে যায়।

তবে- হেলাল ছিনতাইকারীদের পিছু ছাড়েননি। ধাওয়া করে সিএনজি আটক করলেও ছিনতাইকারীরা পালিয়ে গেছে। পরে সিএনজি অটোরিকশাটি শাবি ক্যাম্পাসে নিয়ে রাখা হয়েছে। এমন ঘটনা সিলেট নগরে এখন প্রতিদিনের ঘটনা। ছিনতাইয়ের শিকার হচ্ছে মানুষ।পথ আগলে যাত্রীর সবকিছু ছিনিয়ে নিয়ে যাচ্ছে ছিনতাইকারীরা।

সিলেট নগরের ছিনতাইয়ের স্পট কয়েকটি এলাকার বাসিন্দারা জানিয়েছেন-সবচেয়ে বেশি ছিনতাই হচ্ছে মধ্যরাত থেকে সকাল ৮টার মধ্যে।ছিনতাইকারীরা ওই সময়কে টার্গেট করে রাস্তায় অবস্থান নেয় এবং ছিনতাই করছে।রমজানের শুরু থেকেই ছিনতাইকারীদের দৌরাত্ম্য বেড়েছে সিলেট নগরীর দক্ষিণ সুরমা।কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকা।পুলিশ ফাঁড়ি আছে ওই এলাকায়।কয়েক মাস আগে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নির্মমভাবে খুন হন এক এনজিও কর্মকর্তা। এ ঘটনায় আসামিদের গ্রেফতার করলেও এলাকায় ছিনতাই কমছে না।এক্ষেত্রে ফাঁড়ি পুলিশ সদস্যদের দায়ী করছেন স্থানীয় ব্যবসায়ীরা।

হুমায়ূন রশীদ চত্বর, কদমতলী এলাকার ব্যবসায়ীরা জানিয়েছেন- কদমতলী বাস টার্মিনাল ও প্রবেশমুখ হুমায়ূন রশীদ চত্বরে কয়েকটি ছিনতাই পার্টি রয়েছে। এসব ছিনতাই পার্টির সঙ্গে ফাঁড়ি পুলিশের সখ্যতা রয়েছে।এ কারণে গত ১০-১২ দিনে কয়েকটি ছিনতাইয়ের ঘটনা ঘটে।ওসি হিসেবে যোগদানের পর সরব হয়েছেন দক্ষিণ সুরমা থানার ওসি মো. শামসুদ্দোহা।গত সোমবার রাতে এই এলাকায় অভিযান চালিয়ে ৪ ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে।

ওসি জানান- রমজানের শুরু থেকে দক্ষিণ সুরমা থানা এলাকা অভিযান জোরদার করা হয়েছে।মাদক বিক্রিও বন্ধ করে দেয়া হয়েছে।

দক্ষিণ সুরমার পরেই হচ্ছে নগরের উত্তর অংশের উপশহর গলিরমুখ, সুবহানীঘাট, ধোপাদিঘীরপাড় এলাকায় ছিনতাইকারীদের সিন্ডিকেট রয়েছে।এরা হচ্ছে নগরের কাস্টঘর কেন্দ্রিক ছিনতাইকারী চক্র।বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে রায়হান খুনের ঘটনার পর ওই এলাকায় ছিনতাইসহ নানা ঘটনা কমে গিয়েছিলো।পুলিশি শেল্টারে থাকা অপরাধীরা গা-ঢাকা দিয়েছিলো।কিন্তু সম্প্রতি কয়েকটি ঘটনায় ফের আলোচনায় এসেছে ওই এলাকার ছিনতাইকারীরা।

স্থানীয় সবজি বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন-সবজির খুচরা বিক্রেতা সেহরি খেয়েই বাজারমুখী হন। তারা সকালের মধ্যে মালামাল সংগ্রহ করে বিক্রির জন্য নিয়ে যান।এতে করে নগদ টাকাও ব্যবসায়ীদের সঙ্গে থাকে। সম্প্রতি ধোপাদিঘীরপাড়, সুবহানীঘাট পাম্পের সামনে এলাকায় ছিনতাইকারীরা অস্ত্রের মুখে সর্বস্ব ছিনিয়ে নিয়ে যায়।কয়েকজন ব্যবসায়ী ছিনতাইয়ের শিকার হওয়ার পর পুলিশি টহল জোরদার করা হয়েছে।এরপরও মধ্যরাত থেকে সকাল ৭টা পর্যন্ত ভয়ে থাকেন ব্যবসায়ীরা।

বাজারের কয়েকজন ব্যবসায়ী জানিয়েছেন-সুবহানীঘাট ফাঁড়ি পুলিশের কয়েক সদস্য ঘুরেফিরে দীর্ঘদিন ধরে একই ফাঁড়িতে দায়িত্ব পালন করছেন।এ কারণে তাদের সঙ্গে অপরাধীদের সখ্যতা রয়েছে।ফলে ফাঁড়ির অদূরেও ছিনতাইয়ের ঘটনা ঘটে। এতে করে মানুষ আতঙ্কিত হয়ে পড়ে। নগরের ক্বীন ব্রিজ এলাকায় রয়েছে ভাসমান ছিনতাই চক্র। ভোররাতে ঢাকাসহ দেশের বিভিন্নপ্রান্ত থেকে আসা যাত্রীদের টার্গেট করে তারা। কীনব্রিজ, সুরমা মার্কেট পয়েন্ট, কোর্টপয়েন্ট, তালতলা এলাকায় তারা অবস্থান করে।

এদিকে- সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) সুদীপ দাস জানিয়েছেন-ছিনতাই রোধে পুলিশ বিশেষ টহল দিচ্ছে। উপ-পুলিশ কমিশনার, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার থেকে শুরু করে সিনিয়র কর্মকর্তাদের নেতৃত্বে নগরে ভোর বেলা টহলের ব্যবস্থা করা হয়েছে। সঙ্গে থানা ও ফাঁড়ি পুলিশ থাকছে।এ ছাড়া নগরে অতিরিক্ত পুলিশ টহল জোরদার করা হয়েছে।পথচারীরা যাতে নিরাপদে যাতায়াত করতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে। আর ঈদ ঘনিয়ে এলে নগরের মোড়ে মোড়ে ও মার্কেটে পুলিশ মোতায়েন করা হবে।তবে-এখন থেকে সাদা পোশাকে পুলিশ মোতায়েন রয়েছে।

এদিকে- দক্ষিণ সুরমার হুমায়ুন রশিদ চত্বর থেকে চার ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত সোমবার মধ্যরাতে পুলিশের একটি টিম অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।

পুলিশ জানায়- ছিনতাই করতে ওত পেতে থাকা অবস্থায় ওই চার ছিনতাইকারীকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে একটি চাকু জব্দ করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হচ্ছে- সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার সিকান্দরপুর গ্রামের মৃত ছোয়াব উল্লাহর ছেলে ইমন আহমদ, জগন্নাথপুর উপজেলার শিদরপাশা গ্রামের মো. শাহনূর মিয়ার ছেলে সিকদাউর রহমান ওরফে সুমন মিয়া ওরফে রুপন, সিলেটের দক্ষিণ সুরমার মোমিনখলা এলাকার মৃত মকবুল হোসেনের ছেলে কামাল মিয়া ও কুমিল্লা জেলার বরুড়া থানার নলুয়া গ্রামের মৃত আব্দুল মতিনের ছেলে মো.এনামুল হক। দক্ষিণ সুরমা থানার ওসি মো. শামসুদ্দোহা জানিয়েছেন- আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করে আদালতে সোপর্দ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *