সিলেট আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করতে উদ্যোগ

সিলেট

সিটি নির্বাচনে দলীয় প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষে সিলেট আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আর এই উদ্যোগে সবচেয়ে বেশি ভূমিকা রাখবেন কেন্দ্রীয় নেতারা। ইতিমধ্যে এ প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন দলের সিনিয়র নেতারা। তারা জানিয়েছেন; আজই সিলেটে হবে জেলা ও মহানগর আওয়ামী লীগের  যৌথসভা। সেখানে কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। সভায় সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হবে।

নেতারা জানিয়েছেন, সিলেটের বর্তমান মেয়র ও বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী নির্বাচনে আসছেন কিনা- সে নিয়ে তারা ভাবছেন না। তবে- মাঠে শক্ত প্রতিপক্ষ থাকবে; এমনটি ধরেই তারা সিটি নির্বাচনের ছক সাজাচ্ছেন। বিগত দুই নির্বাচনে তারা সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরানকে নিয়ে নির্বাচনী মাঠে লড়াই করে হেরেছেন। এবার নতুন প্রার্থী, নতুন মুখ।

তিনি হচ্ছেন আনোয়ারুজ্জামান চৌধুরী। তাদের মতে আনোয়ারুজ্জামান চৌধুরীকে নিয়ে তারা ইতিমধ্যে ওয়ার্মআপ করেছেন বা করছেনও। সেখানে আনোয়ারের ভূমিকা ইতিবাচক। এ কারণে আওয়ামী লীগের নেতাকর্মীরা তাকে নিয়ে চ্যালেঞ্জে নামতে প্রস্তুত হচ্ছেন।

সিলেট আওয়ামী লীগের নেতাকর্মীরা জানিয়েছেন, এবার সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে আনোয়ারুজ্জামান চৌধুরী সহ সিলেটের ১০ নেতা দলীয় মনোনয়ন বোর্ডের কাছে মনোনয়নপত্র চেয়েছিলেন।এর মধ্যে উল্লেখযোগ্য ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদউদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। তাদের মধ্য থেকে অধ্যাপক জাকির এখনো লন্ডন থাকায় সরাসরি ভোটের মাঠে নামতে পারেননি। তবে-আসাদ সক্রিয় হয়েছেন। এ ছাড়া আওয়ামী লীগের টিকিট যারা চেয়েছিলেন তারাও সক্রিয় হয়ে উঠছেন। ঈদের আগের দিন পররাষ্ট্রমন্ত্রী ড.একে আব্দুল মোমেনের আহ্বানে সাড়া দিয়ে তারা একসঙ্গে বৈঠক করেছেন। সেখানে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ছিলেন।

এ ছাড়া, আনোয়ারুজ্জামান চৌধুরীকে নিয়ে এরই মধ্যে জেলা ও মহানগর কার্যনির্বাহী কমিটির সভা হয়েছে। দুটি বৈঠকে দলীয় প্রার্থী উপস্থিত হয়ে বক্তৃতাও করেন। দুই কমিটির নেতারা আনোয়ারুজ্জামানের পাশে থাকার অঙ্গীকার করেছেন।

এদিকে দলীয় প্রার্থীকে নিয়ে জেলার কার্যনির্বাহী বৈঠক শেষ করার পর এক সপ্তাহের জন্য ওমরাহ হজ পালনে সৌদি আরবে গেছেন জেলার সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান।

তিনি ফিরে এসে নির্বাচনী কর্মকাণ্ডে সক্রিয় হবেন।এই অবস্থায় হাতে সময় কম থাকায় সিলেট সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে আওয়ামী লীগের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করতে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে কাজ শুরু করতে যাচ্ছেন।

আজ সন্ধ্যায় সিলেটের আমানউল্লাহ কমিউনিটি সেন্টারে এ যৌথসভার আহ্বান করা হয়েছে। মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান ও জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মজির উদ্দিন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, কর্মী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রেসিডিয়াম সদস্য সৈয়দা জেবুন্নেছা হক এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন।

এ ছাড়াও সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ডা. মুশফিক হোসেন চৌধুরী, আজিজুস সামাদ ডন, কেন্দ্রীয় উপ-দপ্তর সম্পাদক সায়েম খান। সবাবেশে স্থানীয় সিনিয়র নেতৃবৃন্দও বক্তব্য রাখবেন।

যৌথ কর্মী সমাবেশে সিলেট জেলা আওয়ামী লীগ, উপজেলা আওয়ামী লীগ, মহানগরের পুরাতন ও বর্ধিত অংশের আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী এবং জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী দুলাল ও মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এটিএম হাসান জেবুল।

এদিকে মে দিবসের অনুষ্ঠানে সিলেটের মেয়র ও বিএনপি নেতা আরিফুল হক চৌধুরীর বক্তব্যে কান দিচ্ছেন না সিলেট আওয়ামী লীগের নেতারা।

জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী জানিয়েছেন, ‘আরিফ কী বললেন, না বললেন- সেটি আমাদের ব্যাপার না।আমরা নেত্রীর নির্দেশে ঐক্যবদ্ধভাবে মাঠে আছি। মাঠে থাকবো।’

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ জানিয়েছেন, ‘দলীয় ফোরামে সিলেট আওয়ামী লীগের যে ৯ নেতা নৌকার প্রার্থী হতে লড়াই করেছিলেন তারাও মাঠে সক্রিয় হয়েছেন। শিগগিরই নৌকার প্রার্থীর পক্ষে এসে মাঠে প্রচারণায় নামবেন মহানগর সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।’

বর্ধিত ১৫টি ওয়ার্ড প্রসঙ্গে মাসুক উদ্দিন আহমদ জানান, ‘এরই মধ্যে আমরা সদর উপজেলা আওয়ামী লীগকে নিয়ে বৈঠক করেছি। সেখানে প্রার্থীও ছিলেন। সদর উপজেলা এবং মহানগর আওয়ামী লীগ মিলে নতুন ওয়ার্ডে নির্বাচনী প্রচারণা চালাবো।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *