সিলেট আলিয়া মাঠে বিএনপির গণসমাবেশ নিয়ে ‘অনিশ্চয়তা’!

সিলেট

আগামী ৬ নভেম্বর থেকে অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষাকে কেন্দ্র করে সিলেট মহানগর পুলিশ (এসএমপি) বিশেষ নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় পরীক্ষা চলাকালীন সকল কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ ও মিছিলসহ বেশ কয়েকটি বিষয় নিষিদ্ধ করা হয়েছে। 

এদিকে, মহানগরী ও শহরতলির ২০টি পরীক্ষাকেন্দ্রের মধ্যে একটি হচ্ছে সিলেট সরকারি আলিয়া মাদরাসা। এ মাদরাসা মাঠে আগামী ২০ নভেম্বর গণসমাবেশের আয়োজন করতে যাচ্ছে সিলেট বিএনপি। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসমূহের মূল্য বৃদ্ধির প্রতিবাদ এবং দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে কেন্দ্রের নির্দেশে এ সমাবেশের আয়োজন করতে যাচ্ছে সিলেট বিএনপি। সমাবেশকে ঘিরে চলছে দলের ব্যাপক প্রস্তুতি। কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে প্রতিদিনই সিলেটের বিভিন্ন স্থানে বিএনপি করছে গণসংযোগ, লিফলেট বিতরণ ও সভা।

তবে এদিন আলিয়া মাদরাসায় আলিম শ্রেণির ‘হাদিস ও উসুলুল হাসিদ’ বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ অবস্থায় ২০ নভেম্বর আলিয়া মাদরাসা মাঠে বিএনপির গণসমাবেশের আয়োজন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

যদিও সিলেট বিএনপির নেতৃবৃন্দ বলছেন- এ বিষয়ে বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। অপরদিকে পুলিশ বলছে- পরীক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে নির্দেশনাটি যথাযথভাবে বাস্তবায়ন করা হবে।

সিলেট নগরীর ২০টি এলাকাকে  অস্থায়ীভাবে ‘সংরক্ষিত এলাকা’ ঘোষণা করে এসএমপি কমিশনার মো. নিশারুল আরিফ বৃহস্পতিবার (৪ নভেম্বর) গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রেরণ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়- ৬ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি পরীক্ষা চলাকালীন সিলেটের সকল পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো ও লাউড স্পিকার ব্যবহার এবং অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও ইট-পাথর ইত্যাদি বহন কিংবা ব্যবহার করা যাবে না। এছাড়াও করা যবে না শান্তি-শৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ কোনো কাজ। প্রত্যেকটি কেন্দ্রে পরীক্ষার দিনে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এ বিষয়ে সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকী বলেন- গণসমাবেশ সফলের লক্ষ্যে আমাদের ব্যাপক প্রস্তুতি চলছে। প্রতিদিনই চলছে বিভিন্নভাবে প্রচারণা। আলিয়া মাঠকে সমাবেশের ভেন্যু নির্ধারণ করেই আমাদের প্রস্তুতি এগুচ্ছে। লাখো মানুষের জমায়েতের লক্ষ্যকে সামনে রেখে আমরা চাইবো এ মাঠেই আমাদের সমাবেশ করতে। তারপরও বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে এবং পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী  বলেন- বিষয়টি আজই (বৃহস্পতিবার) আমরা জানলাম। কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার মো. নিশারুল আরিফ এ বিষয়ে বলেন- প্রতি বছরই এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় এমন নিষেধাজ্ঞা দিয়ে থাকে এসএমপি। এবারও এর ব্যতিক্রম নয়। পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করাই পুলিশের দায়িত্ব। সে ক্ষেত্রে যদি কোনো রাজনৈতিক দলের কর্মসূচি থাকে তবে সরকারি নির্দেশনা অনুযায়ী-ই ব্যবস্থা গ্রহণ করতে হবে। আশা করি তারাও বিষয়টি বুঝতে চেষ্টা করবেন এবং নির্বিঘ্নে পরীক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে তারা আমাদেরকে সহযোগিতা করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *