সিলেট জেলা আ’লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী ও শোক দিবস পালিত

সিলেট

আজ ১৫ আগস্ট ২০২২ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে দিবসটি পালন করেছে সিলেট জেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন।

সূর্যোদয় ক্ষণে সিলেট জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মাধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়।

সকাল ১১টায় সিলেট জেলা পরিষদ প্রাঙ্গনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিলেট জেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বেলা ১১:৩০ টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান এর সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শোক দিবসের আলোচনা সভা শুরু হয়। কোরআন থেকে তেলাওয়াত করেন সিলেট জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এমাদ উদ্দিন মানিক। আলোচনা সভার শুরুতেই ৭৫ এর ১৫ আগস্ট নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শাহাদাত বরণকারী সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন: সিলেট জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেছা হক, সাবেক সাংগঠনিক সম্পাদক, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব আশফাক আহমদ, এডভোকেট শাহ ফরিদ আহমদ, এডভোকেট নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, মুক্তিযোদ্ধা ছাদ উদ্দিন আহমদ, এডভোকেট শাহ মোঃ মোসাহিদ আলী, নাজনীন হোসেন, সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, কবীর উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সাইফুল আলম রুহেল, এডভোকেট রনজিত সরকার, সিলেট জেলা মহিলা লীগের সভাপতি সালমা বাছিত, সিলেট জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শামসুল ইসলাম, সিলেট জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, সিলেট জেলা যুব লীগের সভাপতি শামীম আহমদ ভিপি, সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন আহমদ কয়েছ, সিলেট জেলা তাঁতী লীগের সভাপতি আলমগীর হোসেন, সিলেট জেলা মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মৃদুল কান্তি দাস।

বক্তারা বলেন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শত সংগ্রামের মধ্য দিয়ে, ষড়যন্ত্র উপেক্ষা করে বাংলাদেশের স্বাধীনতা এনে দেন। শত্রুর মুখে চুনকালি মেখে তলাবিহীন ঝুড়ির বাংলাদেশ আজ বঙ্গবন্ধুর কন্যার হাত ধরে উপচেপড়া ঝুড়িতে পরিণত হয়েছে। যতদিন ‌জননেত্রী শেখ হাসিনা সরকার ক্ষমতায় থাকবে ততদিন এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ! দেশ ও জাতির স্বার্থে সকল ষড়যন্ত্র মোকাবেলা করে আমাদের এগিয়ে যেতে হবে।

আলোচনা সভার শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালনকারী সিলেট আর্টস কলেজের অধ্যক্ষ হ্যারল্ড রশীদ, সিলেট চারু শিল্পী পর্ষদের সদস্য সচিব শামসুল বাসিত শেরো এবং সিলেট আর্ট এন্ড অটিস্টিক ফাউন্ডেশনের পরিচালক ইসমাইল গনি হিমন কে সিলেট জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের মাগফেরাত ও মাননীয় প্রধানমন্ত্রীসহ পরিবারের অন্যান্য সদস্যদের দীর্ঘায়ু কামনায় বাদ জোহর হযরত শাহজালাল (রহ:) এর মাজার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এর আগে হযরত শাহজালাল (রহ:) মসজিদে কোরআন খতম করা হয়। মিলাদ ও দোয়া মাহফিল শেষে অসহায়, দুস্থ ও এতিমদের মাঝে রান্না করা খাবার প্যাকেট বিতরণ করা হয়।

দিনব্যাপী এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন: সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী দুলাল, আইন সম্পাদক এডভোকেট আজমল আলী, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক হাজী ফারুক আহমদ, কোষাধ্যক্ষ শমসের জামাল, তথ্য ও গবেষণা সম্পাদক মো: মবশ্বির আলী, দফতর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী জগলু, ধর্ম বিষয়ক সম্পাদক হাজী রইছ আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, বন ও পরিবেশ  বিষয়ক সম্পাদক মুস্তাক আহমদ পলাশ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এডভোকেট ছালেহ আহমদ হীরা, মহিলা বিষয়ক সম্পাদক বেগম সামসুন্নাহার মিনু, শিল্প ‍ও বাণিজ্য বিষয়ক সম্পাদক এডভোকেট ইশতিয়াক আহমদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম সেলিম, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: মোহাম্মদ সাকির আহমদ (শাহীন), উপ-দফতর সম্পাদক মো: মজির উদ্দিন, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মতিউর রহমান, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য মো: নিজাম উদ্দিন চেয়ারম্যান, আখলাকুর রহমান চৌধুরী সেলিম, সৈয়দ মিসবাহ উদ্দিন, শাহাদাৎ রহিম, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা সাইফুল আলম, শাহিদুর রহমান শাহিন, এম কে শাফি চৌধুরী এলিম, মোঃ আব্দুল বারী, আবু হেনা মোঃ ফিরোজ আলী, আমাতোজ জোহরা রওশন জেবিন, মোঃ জাকির হোসেন, এডভোকেট ফখরুল ইসলাম, এডভোকেট মনসুর রশীদ, ডাঃ নাজরা আহমদ চৌধুরী, সিলেট জেলা কৃষক লীগের সভাপতি শাহ মোহাম্মদ নিজাম উদ্দিন, সিলেট জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক এড. সালমা সুলতানা, সিলেট জেলা যুব লীগের সাধারণ সম্পাদক শামীম আহমদ, সিলেট জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক সুজন দেব নাথ প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *