২০ জুনের মধ্যে ওমরাকারীদের সৌদি ছাড়ার নির্দেশ

বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে সৌদিতে ওমরাহ পালন শেষে অবস্থান করছে অনেকিবিদেশি মুসল্লি। এমন অবস্থায় বিদেশি মুসল্লিদের নিজ দেশে ফিরে যাওয়ার জন্য সময়সূচি বেধে দিল সৌদি আরব। চলতি বছর ওমরাহ পালন করতে এসে তা শেষ করার পর এখন পর্যন্ত যেসব বিদেশি মুসল্লি সৌদি আরবে অবস্থান করছেন, তাদেরকে নিজের দেশে ফিরে যাওয়ার সময়সীমা জানিয়ে দিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

মন্ত্রণালয় থেকে জারিকৃত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জিলকদ মাসের ২৯ তারিখের মধ্যে সৌদি ছাড়তে হবে। কোনো বিদেশি ওমরাহযাত্রী যদি এই সময়সীমার মধ্যে সৌদি ত্যাগ করতে না পারেন, সেক্ষেত্রে তার বিরুদ্ধে আর্থিক জরিমানা, দেশে ফেরত পাঠানো এবং আগামী ১০ বছর সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞার মতো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আরবি চন্দ্র বছরের দিনপঞ্জিতে একাদশ মাস হলো জিলকদ, তার পরেই জিলহজ মাস। এই মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ, শেষ হয় ১০ তারিখ ঈদুল আজহা বা কোরবানির ঈদের মধ্যে দিয়ে।

চলতি বছর ২১ মে থেকে শুরু হবে জিলকদ মাস। সেই হিসেবে ২০ জুন হবে ২৯ জিলকদ। হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, যেসব বিদেশি ওমরাহযাত্রী এখনও সৌদিতে অবস্থান করছেন, তাদেরকে ২০ জুনের মধ্যে নিজ দেশে ফিরে যেতে হবে।

সূত্র: গালফ নিউজ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *