উত্তরের ৫ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ

জাতীয়

দেশের উত্তরাঞ্চলের ৫ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। যা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী পাঁচ দিনে আবারও তাপমাত্রা কমে যেতে পারে বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

আবহাওয়া অধিদপ্তর, গত ২৪ ঘণ্টায় দেশের চুয়াডাঙায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে। এছাড়া সারাদেশে মাঝরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে পূর্বাভাসে।

অধিদপ্তরের মৌসুমী প্রতিবেদন বলছে, দেশের নওগাঁ, দিনাজপুর, চুয়াডাঙা, পঞ্চগড় ও যশোর অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, এ সময়ে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে দিনের তাপমাত্রা খানিকটা বাড়তে পারে। এই রাত ও দিনের তাপমাত্রার পার্থক্যের কারনে দেশের উত্তর, উত্তর পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে। মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া এই সময়ে শুষ্ক থাকতে পারে। এ পরিস্থিতি শনিবার (৭ জানুয়ারি) পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের চুয়াডাঙায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। আর এই সময়ে ঢাকার তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রি সেলসিয়াসে। যা একদিন আগে ছিলো ১৪ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ঢাকা বিভাগের গোপালগঞ্জ ও ফরিদপুরের তাপমাত্রা নেমেছে ১০.৮ ডিগ্রি সেলসিয়াসে। নিকলীতে ১০.৯ ডিগ্রি সেলসিয়াস, টাঙ্গাইলে ১১.২ ডিগ্রি এবং মাদারিপুরে ১১.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, দেশের দক্ষিণের জেলা খুলনার প্রায় সব বিভাগের তাপমাত্রা ছিলো ১১ ডিগ্রি সেলসিয়াসের নিচে, বরিশাল বিভাগের সব জেলার তাপমাত্রা ছিলো ১২ ডিগ্রি সেলসিয়াসের নিচে। রাজশাহী জেলার তাপমাত্রা ১১ ডিগ্রির নিচে অবস্থান করছে। এই জেলার বদলগাছিতে তাপমাত্রা ৯.৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। তেঁতুলিয়ার তাপমাত্রা নেমেছে ৯.৬ ডিগ্রি সেলসিয়াসে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *