কর্মসূচি নিয়ে ব্যস্ত সিলেট বিএনপি

সিলেট

সিলেট বিএনপিতে এখন নতুন নতুন কর্মসূচি বাস্তবায়নের ব্যস্ততা। কেন্দ্রঘোষিত এই কর্মসূচি সফলভাবে সম্পন্ন করতে কাজ করছেন এখানকার দায়িত্বশীল নেতারা। কর্মসূচিতে ব্যাপক জমায়াতের লক্ষ্যও আছে তাদের। এর বাইরে পৃথক কর্মসূচিও রয়েছে দলটির।

বিএনপি সূত্রে জানা গেছে, গত ৩০ ডিসেম্বর ঢাকায় গণমিছিল কর্মসূচি পালন করে বিএনপি। পৃথকভাবে একই কর্মসূচি পালন করে জামায়াতে ইসলামী, গণতন্ত্র মঞ্চ, এলডিপি, ১২ দলীয় জোট, ১১ দলীয় জোটসহ সরকারবিরোধী দলগুলো। সেই গণমিছিল থেকে ১১ জানুয়ারি সারা দেশে গণঅবস্থান কর্মসূচির ঘোষণা দেয় বিএনপি।

কেন্দ্রঘোষিত এই কর্মসূচি আগামী বুধবার সিলেটে পালন করবে বিএনপি। সিলেটে মূলত বিভাগীয় গণঅবস্থান কর্মসূচি পালিত হবে। সিলেটের চারটি জেলার নেতা-কর্মীরা এই কর্মসূচিতে অংশ নেবেন।

বিএনপি নেতারা জানিয়েছেন, এই কর্মসূচির স্থান হিসেবে প্রাথমিকভাবে চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনকে তারা চিন্তা করছেন। রেজিস্ট্রারি মাঠও তাদের বিবেচনায় আছে। আজকের মধ্যে স্থান নির্ধারণ হয়ে যেতে পারে।

গণঅবস্থান কর্মসূচি সফলের জন্য গেল কয়েকদিন ধরে সিলেট বিএনপিতে ব্যাপক তোড়জোড় চলছে। সিলেট জেলা ও মহানগর বিএনপি ইতোমধ্যেই কয়েক দফায় বৈঠক করেছে। অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর সাথে গত বৃহস্পতিবার যৌথ সভা করে জেলা বিএনপি। ওয়ার্ডের নেতাদের সাথে বৈঠক করেছে মহানগর বিএনপি। এর বাইরে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদল, মহিলা দলসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো পৃথকভাবে নিজেদের মধ্যে বৈঠক করে গণঅবস্থান কর্মসূচির বিষয়ে আলোচনা করেছে।

এদিকে, সিলেট বিভাগীয় গণঅবস্থান কর্মসূচি সফলের জন্য দলনেতা করা হয়েছে বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে। সমন্বয়কারী হিসেবে থাকছেন সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সমন্বয় সহযোগী সহ-সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন মিলন। এ ছাড়া সমন্বয় কমিটির সদস্য হিসেবে বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে থাকা সিলেট বিভাগের বাসিন্দাগণ, এখানকার সাবেক এমপি, জেলা ও মহানগর বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকদের রাখা হয়েছে।

জানতে চাইলে সিলেট মহানগর বিএনপির সদস্যসচিব মিফতাহ সিদ্দিকী সিলেটভিউকে বলেন, ‘গণঅবস্থান কর্মসূচি সফলে পূর্ণ প্রস্তুতি রয়েছে আমাদের। প্রাথমিকভাবে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই কর্মসূচি করতে চাইছি আমরা। তবে আজকের মধ্যে স্থান নির্ধারিত হয়ে যাবে।’

এদিকে, বিএনপির চলমান ‘গণতন্ত্র পুনরুদ্ধার’ আন্দোলনের ১০ দফা কর্মসূচি ও ‘রাষ্ট্রকাঠামো মেরামতে’ ঘোষিত ২৭ দফা নিয়ে সিলেট জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে বিশ্লেষণধর্মী মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে আজ। নগরীর কুমারপাড়াস্থ একটি রেস্টুরেন্টের হলরুমে এই সভায় প্রধান অতিথির বক্তব্য দেবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

গত ৬ নভেম্বর খুন করা হয় সিলেট জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আ ফ ম কামালকে। এ ঘটনায় ছাত্রলীগ নেতা আজিজুর রহমান সম্রাটকে প্রধান আসামি করে মামলা হয়। কিন্তু পুলিশ এখনও প্রধান আসামিসহ সব আসামিকে গ্রেফতার করতে পারেনি। কামাল খুনের প্রতিবাদে ও আসামিদের গ্রেফতারের দাবিতে কর্মসূচি পালন করছে বিএনপি। গত ১ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। আগামীকাল রোববার (৮ জানুয়ারি) শহীদ মিনারের সামনে আছে মানববন্ধন কর্মসূচি।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী সিলেটভিউকে বলেন, ‘একের পর এক কর্মসূচি পালন করে চলেছে সিলেট বিএনপি। প্রতিকূল পরিস্থিতির মধ্যেও বিএনপি ও অঙ্গসংগঠনের প্রত্যেক নেতা-কর্মী সক্রিয় অবস্থানে রয়েছেন। সাধারণ মানুষও বিএনপির কর্মসূচিতে যোগ দিচ্ছেন।’

তিনি বলেন, ‘গণঅবস্থান কর্মসূচি সফলে সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। যদিও এটা সমাবেশ নয়, তথাপি হাজারো জনতার অংশগ্রহণ থাকবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *