বাংলাদেশ পুলিশে ৮০ হাজার ভারতীয় চাকরি করে দাবিতে যমুনা টিভি কোনো সংবাদ প্রচার করেনি

জাতীয়

২০১৫ সাল থেকে বাংলাদেশ পুলিশে নিয়োগের বিষয়ে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়ে আসতে দেখছে রিউমর স্ক্যানার টিম। ফেসবুকের পোস্টগুলোতে দাবি করা হয়, শুধু বাংলাদেশের পুলিশ বিভাগেই ৮০ হাজার ভারতীয় হিন্দু চাকরি করে।

কিছু পোস্টে সূত্র হিসেবে মূল ধারার সংবাদমাধ্যম ‘যমুনা টেলিভিশন’ এর নামও উল্লেখ পাওয়া যায়।

সাম্প্রতিক সময়ে উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত এরকমই কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

যমুনা টিভিকে সূত্র উল্লেখ না করে সাম্প্রতিক সময়ে উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ পুলিশে ৮০ হাজার ভারতীয় চাকরি করে দাবিতে যমুনা টিভি কোনো সংবাদ প্রচার করেনি বরং এ সংক্রান্ত দাবির পক্ষে যমুনার যে অনুসন্ধানী প্রতিবেদন প্রচার করা হচ্ছে তাতেও উক্ত দাবিতে কোনো তথ্যের উল্লেখ পাওয়া যায়নি।

মূলত, ২০১৫ সাল থেকে যমুনা টিভির অনুসন্ধানমূলক অনুষ্ঠান ইনভেস্টিগেশন থ্রি সিক্সটি ডিগ্রির একটি পর্বের বরাত দিয়ে দাবি করা হচ্ছে, বাংলাদেশের পুলিশ বিভাগে ভারতীয় হিন্দুরা চাকরি করে। পরবর্তীতে অন্তত ২০২০ সাল থেকে এ সংক্রান্ত দাবিটি প্রচারের সময় পুলিশে চাকরি করছে এমন ভারতীয় নাগরিকের সংখ্যা ৮০ হাজার উল্লেখ করতে দেখা গেছে৷ কিন্তু রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়৷ যমুনা টিভির ইনভেস্টিগেশন থ্রি সিক্সটি ডিগ্রির উক্ত পর্বে এ সংক্রান্ত কোনো তথ্যই উল্লেখ করা হয়নি। এর বাইরেও, গণমাধ্যমটি এমন কোনো সংবাদও প্রকাশ করেনি। এছাড়া, নিয়োগ প্রক্রিয়ার নিয়ম অনুযায়ী বাংলাদেশ পুলিশে ভিনদেশী নাগরিকদের নিয়োগের সুযোগ নেই।

উল্লেখ্য, পূর্বেও একই দাবি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *