আমরা আমাদের প্রিভেসি এবং কুকি বিষয়ক নীতিমালা আপডেট করেছি।

জাতীয়

ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হলো অন্তর্বর্তী সরকার। বৃহস্পতিবার রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে শপথ নিয়েছেন উপদেষ্টারা। এদিনই দুপুরে ফ্রান্স থেকে দেশে ফিরেন ড. ইউনূস। আইনশৃঙ্খলা ফেরানো প্রথম কাজ বলে জানিয়েছেন তিনি। এদিকে, আন্দোলন ঘিরে পুলিশের ভূমিকার জন্য দুঃখপ্রকাশ করে নতুন আইজিপি সব পুলিশ সদস্যকে বৃহস্পতিবারের মধ্যে নিজ কর্মস্থলে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন। দিনের নানা আপডেট জানতে বিবিসি বাংলার লাইভ পাতা অনুসরণ করুন…

সার সংক্ষেপ

  • ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠন হলো অন্তর্বর্তী সরকার।
  • বঙ্গভবনে উপদেষ্টাদের শপথ পড়ান রাষ্ট্রপতি।
  • আইনশৃঙ্খলা ফিরিয়ে আনা হবে প্রথম কাজ, দেশে ফিরে ড. ইউনূস।
  • নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আসাদুজ্জামান।
  • দেশের দুই কারাগার থেকে পালিয়েছে তিন শতাধিক বন্দি।
  • গাজীপুর জেলা কারাগারে সংঘাতে আহত ১৬।
  • জনগণ মনে করলে তরুণরাই রাষ্ট্রের হাল ধরতে প্রস্তুত: নাহিদ ইসলাম

    মানুষের দীর্ঘদিনের ক্ষোভের বহিঃপ্রকাশ দেখা গেলেও সেটি মাত্রাতিরিক্ত পর্যায়ে যাওয়া কোনোভাবে গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা ড. আসিফ নজরুল। অন্যদিকে, অপর উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, তরুণরা রাষ্ট্রের হাল ধরার জন্য প্রস্তুত।

    বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণের পর গণমাধ্যমে কথা বলেন এই দুই উপদেষ্টা।ড. নজরুল বলেন, “যে পশুশক্তির বিরুদ্ধে আমরা লড়াই করেছি আমরা যেন সেই শক্তির মতো হয়ে না যাই, তেমন হলে ছাত্রজনতা যে সুযোগ নিয়ে এসেছে দ্বিতীয় মুক্তিযুদ্ধ সম্পন্ন করেছে সেটার অর্জন ও মাহাত্ম্য ম্লান হয়ে যাবে।”

    বিভিন্ন জায়গায় হামলার ফলে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সে প্রসঙ্গে তিনি বলেন, ক্রোধ সংবরণ করে আইনগতভাবে শাস্তির ব্যবস্থা করতে হবে।

    অন্যদিকে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা মো. নাহিদ ইসলাম বলেন, “জনগণ যদি মনে করে যে তরুণরাই রাষ্ট্রের হাল ধরবে জনগণের সে আহবানে সাড়া দেয়ার জন্য বাংলাদেশের তরুণরা প্রস্তুত আছে।”

    রাষ্ট্র ও সমাজে বৈষম্য দূর করে সাম্য, ন্যায়বিচার, মানবিক মর্যাদা এবং জীবনের নিরাপত্তা প্রতিষ্ঠার লক্ষ্যের কথা উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *