স্প্যানিশ সুপার কাপ জিতল রিয়াল মাদ্রিদ

খেলাধুলা

মৌসুমের শুরুতে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ জয়ীর মধ্যে হয়ে থাকে এক ম্যাচের এই শিরোপা লড়াই। এই নিয়ে ষষ্ঠবার স্প্যানিশ সুপার কাপের ট্রফি জিতল রিয়াল মাদ্রিদ।

এতদিন এই রেকর্ডে অংশীদার ছিল পাঁচবার করে জেতা বার্সেলোনা ও এসি মিলান।

এই বছরে রিয়ালের এটি চতুর্থ শিরোপা; গত জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপ জয়ের পর তারা ঘরে তোলে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ।

কোচ হিসেবে রেকর্ড পাঁচবার (রিয়ালের হয়ে তিনবার, এসি মিলানের হয়ে দুবার) উয়েফা সুপার কাপ জিতলেন আনচেলত্তি। তিনি ছাড়িয়ে গেলেন চারবার জেতা পেপ গুয়ার্দিওলাকে।

প্রথমার্ধে গোলের জন্য তিনটি শট নিয়ে একটিও লক্ষ্যে রাখতে পারেনি রিয়াল। সেখানে দ্বিতীয়ার্ধে ১০টি শট নিয়ে ৬টি লক্ষ্যে রাখে তারা। পুরো ম্যাচে আতালান্তার ৭ শটের ২টি লক্ষ্যে ছিল।

পঞ্চদশ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় রিয়াল। ভালভের্দের পাসে বক্সে প্রথম স্পর্শে এমবাপের শট ঠেকিয়ে দেন আতালান্তার এক ডিফেন্ডার।

২৪তম মিনিটে নিজেদের ভুলে গোল খেতে বসেছিল রিয়াল। ডান দিক থেকে আতালান্তার মার্টেন ডে রুনের ক্রস ক্লিয়ার করার চেষ্টায় হেড করেন রিয়াল ডিফেন্ডার এদের মিলিতাও, বল লাগে ক্রসবারে।

বিরতির আগে দারুণ একটি সুযোগ পায় রিয়াল। ১০ গজ দূর থেকে রদ্রিগোর শট লাগে ক্রসবারে।

দ্বিতীয়ার্ধের শুরুতে দুর্দান্ত সেভে জাল অক্ষত রাখেন থিবো কোর্তোয়া। মারিও পাসালিকের হেড ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে ব্যর্থ করে দেন এই বেলজিয়ান গোলরক্ষক।

৫৯তম মিনিটে ‘ডেডলক’ ভাঙে রিয়াল। বেলিংহ্যামের পাস বক্সে খুঁজে পায় ভিনিসিয়াসকে। বাঁ দিকের বাইলাইনের কাছাকাছি থেকে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পাসে ফাঁকা জালে বল পাঠান অরক্ষিত ভালভের্দে।

৬১তম মিনিটে ভিনিসিয়াসের একটি শট ফিরিয়ে দেন গোলরক্ষক হুয়ান মুসো। পরের মিনিটে দুর্দান্ত সেভে ব্যবধান বাড়তে দেননি তিনি। বেলিংহ্যামের শট আতালান্তার এক ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়াতে যাচ্ছিল, গোললাইন থেকে বল ক্লিয়ার করেন আর্জেন্টাইন গোলরক্ষক।

দ্বিতীয় গোলের জন্য বেশিক্ষণ অবশ্য অপেক্ষায় থাকতে হয়নি রিয়ালকে। ৬৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অভিষিক্ত এমবাপে। বেলিংহ্যামের পাসে পেনাল্টি স্পটের কাছ থেকে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা।

৮৩তম মিনিটে এমবাপেকে তুলে ব্রাহিম দিয়াসকে নামান আনচেলত্তি। শেষ দিকে তুলে নেওয়া হয় বেলিংহ্যাম ও ভিনিসিউয়াকেও।

আগামী রোববার রিয়াল মায়োর্কার বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগা শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে আনচেলত্তির দল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *