আদালতে মেজর জেনারেল জিয়া ‘আয়নাঘর আমার সৃষ্টি না, আমি নির্দোষ’

বাংলাদেশ

‘বহুল আলোচিত আয়নাঘর আমার সৃষ্টি না। গত ৮ দিন ধরে আমি আয়নাঘরে ছিলাম। আমি নির্দোষ।’  শুক্রবার নিউমার্কেট থানায় দায়ের করা একটি হত্যা মামলায় রিমান্ড শুনানির সময় সেনাবাহিনীর চাকরি থেকে অব্যাহতি পাওয়া আলোচিত মেজর জেনারেল জিয়াউল আহসান একথা বলেন।

নিউমার্কেট থানায় দায়ের করা হকার শাহজাহান আলী হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে শুক্রবার আদালতে হাজির করা হয় মেজর জেনারেল জিয়াউল আহসানকে। তাঁকে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করে নিউমার্কেট থানা-পুলিশ।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিবের আদালতে রিমান্ড শুনানির সময় জিয়াউল আহসান কিছু বলতে চান। আদালত অনুমতি দেওয়ার পরে তিনি বলেন, ‘গত ৭ আগস্ট আমাকে তুলে নেওয়া হয়। আমি ৮ দিন ধরে আয়নাঘরে ছিলাম। আয়নাঘর আমার সৃষ্টি না। আমি নির্দোষ।’

জিয়াউল আহসানের আইনজীবী নাজনীন নাহার বলেন, ‘আয়নাঘর সম্পর্কে সবাই জানেন। আয়নাঘর উনার (জিয়াউল আহসান) সৃষ্টি, এটা সত্য নয়।

আয়নাঘরে তিনি অলরেড়ি আট দিন থেকে এসেছেন। সেনাবাহিনীর কোনো কাজ করতে হলে প্রধানের অনুমতি নিতে হয়।’

এর আগে কোটাবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে দোকান কর্মচারী শাহজাহান আলী হত্যা মামলায় বৃহস্পতিবার (১৫ আগস্ট) দিবাগত রাতে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। একই মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং সাবেক আইনমন্ত্রী আনিসুল হকের ১০ দিনের রিমান্ডে আছেন।

উল্লেখ্য, বাংলাদেশের প্রতিরক্ষা বাহিনীর কাউন্টার টেররিজম ইন্টেলিজেন্স ব্যুরো (সিটিআইবি) দ্বারা পরিচালিত একটি গোপন আটক কেন্দ্রের নাম ‘আয়নাঘর’। ধারণা করা হয়, এখানে কমপক্ষে ১৬টি কক্ষ রয়েছে, যেখানে একসঙ্গে ৩০ বন্দী রাখার সক্ষমতা রয়েছে। আয়নাঘরটি বাংলাদেশের ঢাকা সেনানিবাস এলাকায় অবস্থিত।

আলোচনায় রয়েছে, শেখ হাসিনার শাসন আমলে এই আয়নাঘরের সৃষ্টি। সেখানে গুম হওয়া ব্যক্তিদের আটক রাখা হতো বলে জানা যায়।

৫ আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে যাওয়ার পর আয়নাঘর নিয়ে ব্যাপক আলোচনা চলছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *