বিশ্বনাথে এলাকাবাসীর সাথে এলাহাবাদ আলিম মাদ্রাসা অধ্যক্ষের মতবিনিময়

সিলেট

স্টাফ রিপোর্টার:

সিলেটের বিশ্বনাথে খাজাঞ্চী ইউনিয়নের তেলিকোনা এলাহাবাদ ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু তাহির মোহাম্মদ হোসাইন এলাকাবাসীর সাথে মতবিনিময় করেছেন।

মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে স্থানীয় রাজাগঞ্জ বাজারে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সালিশ ব্যক্তিত্ব মাস্টার মো. নজমুল হকের সভাপতিত্বে অ্যাডভোকেট মাস-উদ-হাসানের পরিচালনায় সভায় অধ্যক্ষ মাওলানা আবু তাহির মোহাম্মদ হোসাইন বলেন, সবাই অবগত আছেন তেলিকোনা এলাহাবাদ ইসলামিয়া আলিম মাদ্রাসায় একটি ভবন নির্মাণের জায়গা নিয়ে একটি মহলের সাথে আমার মতবিরোধের সৃষ্টি হয়।
তারপর থেকে ওই মহলের নিজেদের গোষ্ঠী স্বার্থ উদ্ধারের জন্য বিগত পাঁচ বছর ধরে আমার বিরুদ্ধে নানাবিধ অভিযোগ তুলে তারা আমাকে হয়রানি করে আসছে। আমাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার অপচেষ্টা চালিয়েছে তারা। ম্যানেজিং কমিটি গঠনেও বারবার বাধার সৃষ্টি করেছেন।
সর্বশেষ, আমার বেতন ভাতাও বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু, কয়েকদিন আগে মহামান্য হাইকোর্ট আমার বকেয়াসহ বেতন ভাতা চালু করার নির্দেশনা দিয়েছেন। শুধুমাত্র আদালত এবং বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েই তারা ক্ষান্ত হননি, সময়ে সময়ে দল বেধে মাদ্রাসায় এসে অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা করেছেন।
এই অস্থিতিশীলতা তৈরির অংশ হিসেবে নতুন করে যুক্ত হয়েছে মাদ্রাসায় অপরিচিত লোকজনের মহড়া। প্রায় ত্রিশ বছর ধরে শিক্ষকতা করে আসছি বিধায় এই এলাকার সবাইকেই কম বেশি চিনি। কিন্তু, আমি শংকিত হই যখন আমাদের এই মাদ্রাসায় এসে অসংখ্য অপরিচিত মানুষকে মহড়া এবং স্লোগান দিতে দেখি, অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা করতে দেখি। আমি আজকে এখানে এসেছি আপনাদের একথা বলতে যে, মাদ্রাসা ক্যাম্পাস আমার শিক্ষার্থীদের জন্য অর্থাৎ আপনাদের সন্তানদের জন্য নিরাপদ কি না তা নিয়ে আমি শংকিত।
সেদিন আমার ছাত্ররা এবং কিছু অপরিচিত যুবক মুখোমুখি অবস্থানে ছিল। যেকোনো সময় অপ্রীতিকর কোন ঘটনাও ঘটতে পারতো। এমন অবস্থা আর কখনো হবে কি না এ বিষয়ে আমি নিশ্চিত নই। আমার মনে হয়েছে আপনাদেরকে জানানো উচিত মাদ্রাসার পরিবেশ কোন পরিস্থিতির উপর আছে। উদ্ভুত এই পরিস্থিতিতে মাদ্রাসা পরিচালনায় আমি আপনাদের সবার পরামর্শ ও সহযোগিতা চাই এবং মাদ্রাসার ছাত্র-শিক্ষকের নিরাপত্তা ও শিক্ষার পরিবেশ নিশ্চিতে আপনাদের অংশগ্রহণ কামনা করছি।

সভায় বক্তব্য রাখেন খাজাঞ্চি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান তালুকদার মো. গিয়াস উদ্দিন, সাবেক মেম্বার সিরাজ উদ্দিন আহমদ ও আমির উদ্দিন, শালিশ ব্যক্তিত্ব আবুল হোসেন, আব্দুল মতিন, লুৎফুর রহমান, যুব সমাজের পক্ষ থেকে বক্তব্য রাখেন মো. গোলাম মোস্তফা, মাওলানা মিজানুর রহমান, রাসেল মাহমুদ।

মাদ্রাসা নিয়ে চলমান পরিস্থিতি সমাধান কল্পে নিজেদের বক্তব্যে ৬টি দাবি উত্থাপন করেন বক্তারা, দাবিগুলো হলো, মাদ্রাসার সামগ্রিক বিষয়ে যেকোনো বহিরাগতদের হস্তক্ষেপ কঠোরভাবে বন্ধ করে এলাকাবাসীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। অধ্যক্ষ, শিক্ষক মন্ডলীর এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। দ্রুত সময়ের মধ্যে মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠন করতে হবে। মাদ্রাসায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও ভূমিদাতাদের বিষয় নিশ্চিতকরণ এবং তাদের আইনসিদ্ধ ও যথাযথ মূল্যায়ন নিশ্চিত করতে হবে। মাদ্রাসার বিষয়ে বস্তুনিষ্ঠ ও সঠিক সংবাদ প্রচার নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে এবং স্থানীয় সাংবাদিকদের এ বিষয়ে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানাতে হবে।

দাবিগুলো বাস্তবায়নের লক্ষে সভায় উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন মাস্টার নজমুল হক, এটিএম নুর উদ্দিন, তালুকদার মো. গিয়াস উদ্দিন, হাজী আবুল হোসেন, ওয়াহাব উল্লাহ, সিরাজ উদ্দিন আহমদ, আমির উদ্দিন, তৈমুছ আলী, আব্দুল মতিন, ইসলাম উদ্দিন, বাবুল মিয়া, ইশাদ আলী, আমিনুর রহমান, মাসুক মিয়া, জিয়াউর রহমান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *