দ্বিগুণ বাড়লো বিশ্বকাপের প্রাইজমানি, বাংলাদেশ পাবে কত?

খেলাধুলা

আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতে পর্দা উঠতে যাচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। যদিও আসরটি হওয়ার কথা ছিল বাংলাদেশে। কিন্তু রাজনৈতিক পটপরিবর্তনে টুর্নামেন্টটি আরব আমিরাতে হস্তান্তর করে আইসিসি। তবে আয়োজক হিসেবে যথারীতি রয়েছে বাংলাদেশই। উদ্বোধনী দিনে মাঠে নামবে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

এদিকে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে এক বিজ্ঞপ্তির মাধ্যমে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের জন্য রেকর্ড পরিমাণ প্রাইজমানির ঘোষণা করে আইসিসি।

এবারের প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে ৭৯ লাখ ৫৮ হাজার ৮০ মার্কিন ডলার। টাকায় যার পরিমাণ প্রায় ৯৫ কোটি ৫০ লাখ। যা গতবারের চেয়ে বেড়েছে ২২৫ শতাংশ বেশি। চ্যাম্পিয়ন দল পাবে মোট ২.৩৪ মিলিয়ন ডলার বা প্রায় ৩০ কোটি টাকা। শুধু ফাইনাল জয়ের জন্য আছে ১ মিলিয়ন ডলার বা ১২ কোটি টাকার বেশি অর্থ পুরস্কার।

গত আসরের চ্যাম্পিয়ন দল হিসেবে অস্ট্রেলিয়া পেয়েছিল ১০ লাখ ডলার। সে হিসেবে চলতি বছরের বৈশ্বিক আসরটির শিরোপা জয়ী দলের প্রাইজমানি বৃদ্ধি পেয়েছে ১৩৪ শতাংশ। রানার্সআপ দলের প্রাইজমানিও ১৩৪ শতাংশ বেড়েছে।
এছাড়াও রানার্সআপ দল পাবে ১.১৭ মিলিয়ন ডলার। প্রতি সেমিফাইনালিস্টের জন্য ধরা হয়েছে ৬ লাখ ৭৫ হাজার ডলার করে। যা কিনা আগের আসরের তিন গুন বেশি। এছাড়াও গ্রুপ পর্বে জয়ী দল পাবে ৩১ হাজার ১৫৪ ডলার। টাকার অঙ্কে যেটি প্রায় ৩৭ লাখ ২২ হাজার।

যে দলগুলো গ্রুপপর্ব থেকে বিদায় নেবে, তারা খালি হাতে যাবে না। অংশগ্রহণকারী ১০ দল পাবে এক লাখ ১২ হাজার ৫০০ ডলার। অর্থাৎ কোনো ম্যাচে না জিতলেও অংশ নেয়ার জন্য যেকোনো দল ১ কোটি ৩৪ লাখ ৪১ হাজার টাকার বেশি পাবে। এছাড়া পঞ্চম থেকে অষ্টম স্থান অর্জনকারী দলগুলোর প্রত্যেকে ২ লাখ ৭০ হাজার ডলার, নবম এবং দশম স্থান অর্জনকারী দল পাবে এক লাখ ৩৫ হাজার ডলার।

প্রাইজমানি অনুসারে বাংলাদেশ যদি গ্রুপ পর্বে কোনো ম্যাচে জয় নাও পায় তাহলেও অংশগ্রহণের সুবাদে ১ কোটি ৩৪ লাখ ৪১ হাজার টাকার বেশি পাবে। আর যদি অন্তত একটি ম্যাচে জয় পায় তাহলে এই টাকার সঙ্গে যুক্ত হবে ৩১ হাজার ১৫৪ ডলার অর্থাৎ টাকার অঙ্কে আরও প্রায় ৩৭ লাখ ২২ হাজার।

প্রসঙ্গত, আগামী ৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত চলবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। দুবাই এবং শারজাহর দুই স্টেডিয়ামে আয়োজন করা হবে টুর্নামেন্টের ২৩টি ম্যাচ। যেখানে গ্রুপ ‘বি’ তে বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং স্কটল্যান্ড। গ্রুপ ‘এ’ তে রয়েছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলঙ্কা। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে নিগার সুলতানা জ্যোতিরা। ৩ অক্টোবর বিকেল ৪টায় বাংলাদেশ এবং স্কটল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *