রোববার থেকে নতুন ‘চাঁদ’ পাচ্ছে পৃথিবী

বিশ্ব

প্রায় দুই মাসের জন্য নতুন একটি ‘চাঁদ’ পেতে যাচ্ছে বিশ্ব। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আগামীকাল রোববার (২৯ সেপ্টেম্বর) থেকেই দেখা যাবে এই ‘মিনি মুন’।  বিজ্ঞানীরা বলছেন, একটি ছোট গ্রহাণু আমাদের গ্রহকে প্রদক্ষিণ করতে শুরু করবে। আর তখনই এটি চাঁদের মতো দেখা যাবে।

এই চাঁদের নাম রাখা হয়েছে ‘মিনি মুন’। কারণ মহাকাশ কেন্দ্র ছাড়া তা দেখা যাবে না বলে জানিয়েছেন গবেষকরা।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়, ২৯ সেপ্টেম্বর থেকে নভেম্বরের ২৫ তারিখ পর্যন্ত পৃথিবীর আকাশে উদয় হবে ক্ষুদ্র ‘চাঁদ’।

‘আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’র প্রকাশিত প্রতিবেদন বলা হয়, ২০২৪ পিটিফাইভ নামে একটি গ্রহাণু পৃথিবীকে অতিক্রম করবে সেপ্টেম্বরের শেষের দিকে। গত মাসেই এই গ্রহাণুর অস্তিত্ব মিলেছে।

বিজ্ঞানীরা বলছেন,পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার সময়ে গ্রহাণুর একটি অংশ মহাকর্ষ বলের কারণে কক্ষপথে ঢুকে যাবে। তা পৃথিবীকে প্রদক্ষিণ করবে আগামী ২ মাস। তার পর ধীরে ধীরে আকর্ষণ কাটিয়ে ফের চলে যাবে নিজের পথে। আর এই প্রদক্ষিণরত গ্রহাণুর অংশকে উপগ্রহ হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা। তুলনা করা হচ্ছে চাঁদের ছোট অংশের সঙ্গে।

গবেষণার প্রধান লেখক কার্লোস দে লা ফুয়েন্তে মার্কোস বলেন, মিনি-মুনটি সাধারণ টেলিস্কোপ বা দূরবীন দিয়ে দেখতে খুব ছোট হবে। তবে শক্তিশালী সরঞ্জাম দিয়ে পেশাদার জ্যোতির্বিজ্ঞানীরা এটি সনাক্ত করতে সক্ষম হবেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *