মৌলভীবাজারের কুলাউড়ায় মোবাইল হেল্থ ক্যাম্প অনুষ্ঠিত

মৌলভীবাজার

মুহাম্মদ আমির উদ্দিন কাশেম, মৌলভীবাজার প্রতিনিধি:-

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার সীমান্তবর্তী ১১নং শরীফপুর ইউনিয়নের ইটারঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোবাইল হেল্থ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) দিনব্যাপী সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি)’র উদ্যোগে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)’র কারিগরি সহযোগিতায় আয়োজিত ক্যাম্পে ১৪২ জন রোগী স্বাস্থ্যসেবা গ্রহন করেছেন।

জানা যায়, ৪৩ জন মাকে গর্ভকালীন ও প্রসব পরবর্তী সেবা, ১৯ জন মহিলাকে জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী সহ পরিবার পরিকল্পনা সেবা ও ৩৮ জন কিশোরীদের বয়:সন্ধিকালীন স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। ৩৫ জন রোগীকে বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধপত্র প্রদান করা হয়। এছাড়াও, ১০ জন দরিদ্র গর্ভবতী মায়েদেরকে বেবি কিট বিতরণ করা হয়েছে। প্রতিটি কিটে রয়েছে বাচ্চাদের জামা, তোয়ালে, তোষক, বালিশ, মশারি, ডিসপোসেবল ডায়াপার, এন্টিসেপটিক (১০০০ মি.লি) ও সাবান।

সেবা প্রদান করেন কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. শুভ চক্রবর্তী, সাব এসিসট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার নীলকান্ত পাল, মিডওয়াইফ বিথী বর্ধন, আকলিমা আক্তার রূপা ও রাবেয়া সুলতানা। এ সময়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ও কর্মীসহ আরো ২১ জন ক্যাম্প পরিচালনায় সহায়তা প্রদান করেন।

ক্যাম্প পরিদর্শনে আসা সিআইপিআরবি’র প্রজনন ও শিশু ইউনিট এর টিম লিডার ডা. আবু সাঈদ মোহাম্মদ আবদুল্লাহ ক্যাম্পের সার্বিক কার্যক্রম পরিদর্শন করে বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে বিশেষ করে বন্যা দুর্গত এলাকায় এরকম স্বাস্থ্যসেবা অসহায় মানুষের দোরগোড়ায় পৌছে দিতে পেরে খুবই ভালো লাগছে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ সহ সংশ্লিষ্ট সকলকে তিনি ধন্যবাদ জানান।

ক্যাম্প সমন্বয়ের দায়িত্বে থাকা প্রকল্প সমন্বয়কারী মো: আলতাফুর রহমান জানান, মৌলভীবাজার জেলায় বন্যা দুর্গত এলাকার মানুষকে স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য ইতোপূর্বে ৫টি ক্যাম্প স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সহযোগিতায় সফলভাবে করা হয়েছে। তিনি আরো জানান, ক্যাম্পে স্বাস্থ্যসেবা সহ বন্যা দুর্গত এলাকার জন্য মোট ১০০টি বেবি কিট বিতরণ করা হচ্ছে। এছাড়া, বন্যা দুর্গত এলাকার মায়েদের গর্ভ ও প্রসব সংক্রান্ত জটিলতায় হাসপাতালে রেফারের জন্য ২৩৪০ টাকা করে ৬০ জন মায়েদেরকে যাতায়াত খরচ সহায়তা দেওয়া হচ্ছে।

উক্ত ক্যাম্প বাস্তবায়ন সহযোগিতায় ছিল স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা বিভাগ।রক্তের গ্রুপ র্নিণয়ে কারিগরি সহযোগিতা করেছে শ্রীমঙ্গল রক্তদান সমাজ কল্যান সংস্থা। ক্যাম্পে মোট ৭২ জনের রক্তের গ্রুপ র্নিণয় করে দেওয়া হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *