ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলের ক্ষয়ক্ষতি সম্পর্কে যা জানা গেলো

বিশ্ব

গতকাল মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ইসরায়েলকে লক্ষ্যবস্তু করে ১৮১ টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে, এসব ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই তারা প্রতিহত করেছে। তবে কিছু ক্ষেপণাস্ত্র তাদের আকাশ প্রতিরক্ষা ভেদ করে ভূমিতে আঘাত করতে সক্ষম হয়েছে। এক প্রতিবেদনে সংবাদ মাধ্যম বিবিসি এসব ক্ষেপণাস্ত্র ইসরায়েলের কী কী ক্ষতি হয়েছে সেই সম্পর্কে কিছুটা ধারণা জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানি ক্ষেপণাস্ত্রগুলোর আঘাতে কী পরিমাণ ক্ষয়-ক্ষতি হয়েছে, তা এখনও পুরোপুরিভাবে নিরূপণ করতে পারেনি ইসরায়েলি কর্তৃপক্ষ।

বুধবার তেল আবিবের ঠিক উত্তরে মোসাদের সদর দপ্তরের কাছে বেশ কয়েকটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত গাড়ি এবং একটি রাস্তার পাশে ৮ থেকে ১০ মিটার গভীর গর্ত দেখতে পেয়েছেন বিবিসির সংবাদদাতা। সেখানে একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ওই গর্তের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। নিকটবর্তী হোড হাশারন পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে, ওই এলাকায় ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ এবং শ্র্যাপনেলের আঘাতে প্রায় ১০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, এই বাহিনীর হোম ফ্রন্ট কমান্ডের প্রধান দেশটির অ্যাশকেলন শহরের পূর্বদিকে অবস্থিত গেদেরা এলাকায় ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত একটি স্কুল পরিদর্শন করছেন। ভিডিওতে স্কুলটির একটি শ্রেণিকক্ষের ব্যাপক ধ্বংসযজ্ঞ দেখা গেছে।

মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইরান ইসরায়েলের নেভাতিম বিমানঘাঁটিকে লক্ষ্য করে যেসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সেগুলোই সবচেয়ে বেশি ক্ষয়-ক্ষতি করেছে। তবে এই বিমান ঘাঁটির ক্ষয়-ক্ষতি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। তারা মনে করছে, ক্ষয়-ক্ষতি নিয়ে কোনো তথ্য প্রকাশ করলে, তা ইরানকে তার হামলার কার্যকারিতা বুঝতে সাহায্য করবে।

বিবিসি জানিয়েছে, ইসরায়েলের ম্যাগেন ডেভিড অ্যাডম অ্যাম্বুলেন্স পরিষেবার প্যারামেডিকেরা তেল-আবিব এলাকায় শ্র্যাপনেলে আঘাতপ্রাপ্ত দুই ব্যক্তি এবং আশ্রয়কেন্দ্রে যাওয়ার সময় পড়ে গিয়ে আঘাতপ্রাপ্ত কিছু ব্যক্তিকে চিকিৎসা করেছেন।

এদিকে ফিলিস্তিনি সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর একটি টুকরো পশ্চিম-তীরের জেরিকো শহরে পড়ে গেলে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই ঘটনার একটি সিসিটিভি ফুটেজে দেখা গেছে—রাতে রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় একটি বড় কালো ক্ষেপণাস্ত্রের পেছনের অংশটি এক ব্যক্তির ওপর সরাসরি আছড়ে পড়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *