মহামারীর শেষ দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব

করোনা মহামারির ইতি টানতে বিশ্ব বর্তমানের চাইতে ভালো অবস্থানে আর কখনোই ছিল না বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানোম গেব্রেয়াসুস। একই সঙ্গে মহামারির শেষ দেখা যাচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বুধবার (১৪ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান বলেন, ‘আমরা এখনো সেই পর্যায়ে পৌঁছাইনি। তবে মহামারির শেষ দেখা যাচ্ছে।’ দুই বছর ধরে বিশ্বজুড়ে ৬০ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নেওয়া মহামারি নিয়ে এটাই এখন পর্যন্ত সবচেয়ে আশাব্যঞ্জক বক্তব্য।

চীনে ২০১৯ সালের শেষদিকে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসে এরই মধ্যে বিশ্বের প্রায় ৬০ লাখের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। আক্রান্ত হয়েছে ৬১ কোটির বেশি মানুষ।

২০২০ সালের মার্চের পর গত সপ্তাহেই বিশ্বে করোনায় সবচেয়ে কম মৃত্যু হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে জানানো হয়েছে। যদিও বুধবারও সংস্থাটির প্রধান বিশ্বের সবগুলো দেশকে করোনা নিয়ে সতর্কতা অব্যাহত রাখতে পরামর্শ দিয়েছেন।

ডব্লিউএইচও প্রধান বলেন, দেশগুলোর উচিত তাদের নীতি কঠোরভাবে পর্যালোচনা করা এবং কোভিড-১৯ কিংবা ভবিষ্যতে আসা ভাইরাস মোকাবিলার শক্তি তৈরি করা।

এ ছাড়া বেশি ঝুঁকিতে থাকাদের শতভাগ টিকাদান এবং ভাইরাস শনাক্তে নিয়মিত পরীক্ষা চালিয়ে যেতেও দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *