আওয়ামী লীগ ও আনোয়ারুজ্জামানের গতির কাছে পিছিয়ে পড়ছেন আরিফ

সিলেট

স্পস্ট হচ্ছে না সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর ভূমিকা। দুইবারের নির্বাচিত মেয়রের আত্মবিশ্বাসে অনেকটা চিড় ধরেছে বলে মনে করছেন অনেকেই। অবশ্য এর কারণটা সহজেই অনুমেয়। আগের নির্বাচনগুলোতে বিএনপির নেতা-কর্মীদের স্পিরিট ও বডি ল্যাঙ্গুয়েজ ছিলো আত্মবিশ্বাসে ভরপুর।

বিগত কয়েক বছর ধরে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো সঠিক নেতৃত্ব নির্বাচনে অর্বাচীনতার পরিচয় দিয়েছেন বারবার। যে তৃণমূল ছিলো সংগঠনের প্রাণ-তারা এখন নেতাদের ব্যক্তিগত রাজনীতির পাশা খেলায় হতাশ হয়ে বীতশ্রদ্ধ। আক্ষরিক অর্থেই বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো এখন ক্ষয়িষ্ণু এক শক্তির আড়ত। 

সিলেটের রাজনীতিতে (সিসিক) আনোয়ারুজ্জামান চৌধুরীর প্রবেশটাও ছিলো জটিল সমিকরণে ঠাসা। তাঁর নিজ দলে ছিলেন শক্তিশালী প্রতিদ্বন্দ্বি। সবাইকে টপকিয়ে আওয়ামী লীগের প্রার্থীতা পেয়ে যাবেন এটা বিশ্বাস করতে চাইছিলেন না অনেকেই। প্রকাশ্যে অপ্রকাশ্যে বিরোধীতা ও কম হয়নি। কিন্তু শেষ পর্যন্ত তিনিই হলেন আওয়ামী লীগের প্রার্থী। এরপর দৃশ্যপট পাল্টাতে সময় লাগেনি। প্রার্থীতা চূড়ান্ত হওয়ার সাথে সাথে দলের সিদ্ধান্তের প্রতি আনুগত্য দেখাতে কার্পণ্য করেননি স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

আওয়ামী লীগের হাইকমান্ডের ও আনোয়ারুজ্জামানের নিজস্ব ভূমিকায় প্রভাব পড়তে শুরু করেছে তৃণমূলে। গতানুগতিক রাজনৈতিক বক্তব্যের বাইরে সিলেট সিটিকে নিয়ে তাঁর নিজস্ব চিন্তা ধারণা, তড়িৎ সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, আর গতির কারণে স্বল্প সময়ে শক্তিশালী প্রার্থীর বিরুদ্ধে লড়ার ক্ষমতা অর্জন করেছেন বলে জনসাধারণের ধারণা।

আরিফুল হক রাজনীতির এক কৌশলী খেলোয়াড়। রাজনীতির পাশা খেলায় ভাগ্য তাঁকে সহায়তা করেছে অকৃপন হাতে। বলা হয়ে তাকে তিনিই বিএনপির একমাত্র ব্যক্তি যিনি সকল অবস্থাতেই বেনিফিটেড। অনেকই মনে করছেন এইবার তিনি যদি নির্বাচন করেন তাহলে পড়তে হবে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মাঝে। ঐক্যবদ্ধ আওয়ামী লীগের সাথে নড়বড়ে বিএনপি, আরিফের জনপ্রিয়তায় ভাটার টান। বিগত ৩-৪ বছরে সিলেট সিটির উন্নয়নের নামে বিতর্কিত সিদ্ধান্ত, সিসিকের কিছু কর্মকর্তার সীমাহীন দুর্নীতি, যানজটে নাকাল নগরবাসী, এইসব বিষয় এখন উঠে আসছে মানুষের আলোচনায়।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, আরিফুল হকের ভাবনায় সবই আছে। তিনি পাকা খেলোয়াড়। শেষ পর্যন্ত সবকিছু বিবেচনায় রিস্ক নাও নিতে পারেন।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *