আদিবাসীদের ভুমি ও ভাষার অধিকার নিশ্চিত করার দাবি

সিলেট

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৩টায়, সিলেটে জেলা পরিষদ মিলনায়তনে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন সিলেট এর আহবায়ক, জাসদ সভাপতি লোকমান আহমদ এর সভাপতিত্বে ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন সিলেট এর সদস্য সচিব, বাসদ সিলেট জেলা আহ্বায়ক আবু জাফর এর পরিচালনায় সংহতি সমাবেশে বক্তব্য রাখেন বিশিষ্ট মানবাধিকারকর্মী তত্ত¡বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, বাসদের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, সম্মিলিত সামাজিক আন্দোলনের নির্বাহী সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস, জাতীয় শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, জাসদ’র কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ মহসিন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় পলিট ব্যুরো সদস্য কামরুল আহসান, পার্বত্য চট্টগ্রাম বাস্তবায়ন আন্দোলনের যুগ্ম সমন্বয়কারী জাকির হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক খায়রুল ইসলাম চৌধুরী, আদিবাসী ফোরাম কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এন্ডুর সোলেমার প্রমূখ ।

এছাড়াও স্থানীয় নেতৃবৃন্দদের মধ্যে বক্তব্য রাখেন সিপিবি জেলা সভাপতি সৈয়দ ফরহাদ হোসেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলন সিলেট এর যুগ্ম আহ্বায়ক ও ওয়ার্কার্স পার্টি জেলা সভাপতি কমরেড সিকান্দর আলী, সিলেট জেলা বাসদ (মার্কসবাদী) আহ্বায়ক উজ্জল রায়, বিপ্লবী কমিউনিস্ট লীগ জেলা সভাপতি সিরাজ আহমেদ, বাংলাদেশ জাসদ সিলেট জেলা সহ-সভাপতি লাল মোহন দেব,জাসদ সিলেট মহানগর সাধারণ সম্পাদক গিয়াস আহমেদ,  ঐক্য ন্যাপ জেলা সাধারণ সম্পাদক রুহুল কুদ্দুস বাবুল, গণতন্ত্রী পার্টি যুগ্ম  সাধারণ সম্পাদক গুলজার আহমেদ, সাম্যবাদী দলের সম্পাদক ব্রজ গোপাল, সাম্যবাদী আন্দোলনের জেলা সমন্বয়ক সুশান্ত সিনহা সুমন, বাংলাদেশ আদিবাসী ফোরামের জেলা সভাপতি গৌরাঙ্গ পাত্র, মনিপুরী কবি লেখক  এ কে শেরাম, বাসদ সিলেট জেলা সদস্য সচিব প্রণব জ্যোতি পাল।

সিলেটের সংহতি সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশে বহু জাতি বহু ভাষার মানুষজন বসবাস করে। এটিই হচ্ছে একটি দেশের সৌন্দর্য। আর এই সকল জাতির, ধর্মের, ভষার মানুষের অধিকার নিশ্চিত করা হচ্ছে রাষ্ট্রের দায়িত্ব।  এমন রাষ্ট্র গঠন করতে হবে যেন কোন একটি ধর্মের কিংবা কোন জাতীর জন্য না হয়। সকল জাতির সকল ভাষার মানুষের জন্য হবে রাষ্ট্র।

সংহতি সমাবেশে সুলতানা কামাল বলেন, ক্ষমতার বাইরে থাকলে রাজনৈতিক দায় চলে যায়না। আমরা সবাই জানি কাদের হাতে পার্বত্য চট্রগ্রাম ছেড়ে দেওয়া হয়েছে। পার্বত্য চুক্তি নিয়ে খুব কম কথা বলা হয়, এটা শুধু আদিবাসীদের সমস্যা নয়। যারা সকলের চুক্তি ভঙ্গ করে তাদের বিরুদ্ধে আমাদের সকলের ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসতে হবে।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে গড়ে ওঠা ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলন’র আয়োজনে এটি হবে চতুর্থ বিভাগীয় সমাবেশ। এর আগে চট্টগ্রাম, রংপুর ও ময়মনসিংহে তিনটি বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সংহতি সমাবেশের শুরুতে উদীচী জেলা সংসদ ও চারণ সাংস্কৃতিক কেন্দ্র সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *