আবার ভূমিকম্পে কাঁপলো সিলেট

সিলেট

ফের ভূমিকম্পে কাঁপলো সিলেট।  সোমবার (২ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট ১৮ সেকেন্ডে এ ভূ-কম্পন হয়।

প্রাথমিকভাবে জানা গেছে- এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের মেঘালয় রাজ্যে। কম্পনটি ছিলো ৫.২ মাত্রার।তবে এতে তাৎক্ষণিকভাবে সিলেটের কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের সময় সিলেট মহানগরের বাসিন্দাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় বিভিন্ন বহুতল ভবন থেকে বাসিন্দারা রাস্তায় নেমে আসেন।

ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদপ্তরের ওয়ারলেস সুপারভাইজার মো. জহিরুল ইসলাম।এর আগে সিলেটে এক মাসের ব্যবধানে তিন বার ভূমিকম্প অনুভূত হয়। ১৪ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত এ কম্পনগুলো অনুভূত হয়েছিলো। আজকের আগে সর্বশেষ ৯ সেপ্টেম্বর বিকাল ৪টা ১৮ মিনিটে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়েছে।

বিশেষজ্ঞদের বক্তব্য অনুযায়ী- সীমন্তবর্তী এলাকা হওয়া তীব্র ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে সিলেট বিভাগ। সিলেটে যে কোনো বড় ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে। বড় ভূমিকম্পের পূর্বাভাস হিসেবেই ছোট ছোট ভূ-কম্পন হচ্ছে।৯ সেপ্টেম্বর বিকালে অনুভূত হওয়া ভূমিকম্প ছিলো ৪.৪ মাত্রার। এর উৎপত্তিস্থলও ছিলো সিলেটের পার্শ্ববর্তী ভারতে, সে দেশের আসামে।

এর আগে ২৯ আগস্ট দুপুর ১টা ১৩ মিনিটে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ৫। এটি মৃদু ভূমিকম্প হওয়ায় অনেকেই ঘটনাটি টের পাননি।

তার আগে ১৪ আগস্ট রাতে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। সেটিরও উৎপত্তিস্থল সিলেটের কানাইঘাট ও জকিগঞ্জ সীমান্ত এলাকা বলে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। ওই ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৫ দশমিক ৫। ওই দিন আতঙ্কিত হয়ে অনেকেই ভবন ও বিপণিবিতান থেকে নেমে গিয়েছিলেন।

সংশ্লিষ্টরা বলছেন- সিলেটের কানাইঘাট ও ভারতের মেঘালয় মিলে তৈরি ‘ডাউকি ফল্ট’ বা ‘ডাউকি চ্যুতি’। আর এই ‘ডাউকি ফল্ট’-ই সিলেটের জন্য আতঙ্ক। কারণ- সেখানে ভূমিকম্প বাড়ছে। এটা সিলেটসহ সারা দেশে বড় ভূমিকম্পের ইঙ্গিত দিচ্ছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *