আমাদের লক্ষ্য ফিলিস্তিনের স্বাধীনতা: হামাস

বিশ্ব

গত কয়েক বছরের মধ্যে ইসরায়েলে চালানো হামাসের সবচেয়ে ভয়াবহ হামলার প্রধান লক্ষ্য ফিলিস্তিনের স্বাধীনতা। ফিলিস্তিনের সশস্ত্র ইসলামপন্থী গোষ্ঠী হামাসের উপপ্রধান সালেহ আল-অরোরি এই হুঙ্কার দিয়ে বলেছেন, ফিলিস্তিনের স্বাধীনতার জন্য তার দল যুদ্ধ শুরু করেছে। আর এই যুদ্ধের সবচেয়ে খারাপ পরিণতির জন্যও প্রস্তুত রয়েছে হামাস।

গতকাল শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে সালেহ আল-অরোরি বলেন, ‘এটা (হামলা-পাল্টা হামলা) কোনও অভিযান নয়; আমরা সর্বাত্মক যুদ্ধ শুরু করেছি। আমরা আশা করছি, যুদ্ধ অব্যাহত থাকবে এবং লড়াইয়ের পরিধি প্রসারিত হবে। আমাদের একটি প্রধান লক্ষ্য আছে, তা হলো আমাদের স্বাধীনতা এবং আমাদের পবিত্র স্থানগুলোর স্বাধীনতা।’

তিনি বলেন, স্বাধীনতা, ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে লড়াই করা এবং তাদের পবিত্র স্থানগুলোকে রক্ষার অধিকার রয়েছে ফিলিস্তিনিদের। সালেহ আল-অরোরি বলেন, ‘আমরা যতক্ষণ পর্যন্ত বিজয়, স্বাধীনতার স্বাদ না পাব, ততক্ষণ পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাব।’

তিনি বলেন, চলমান এই যুদ্ধের সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্যও আমরা প্রস্তুত আছি। হামাসের এই উপপ্রধান বলেন, এখন সব পরিস্থিতিই সম্ভব। আমরা একটি (ইসরায়েলি) স্থল আক্রমণের জন্যও প্রস্তুত রয়েছি। ইসরায়েল বর্তমানে গাজা উপত্যকা ও পশ্চিম তীরে হামলা চালানোর পরিকল্পনা করছে বলেও মন্তব্য করেছেন তিনি।

গতকাল শনিবার ভোরের দিকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে আকস্মিক রকেট হামলা শুরু করে হামাস। হামাসের ছোড়া হাজার হাজার রকেটে ইসরায়েলে অন্তত ১০০ জন নিহত হয়েছেন বলে ইসরায়েলি গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

এদিকে, হামাসের হামলার জবাবে গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এতে সেখানে এখন পর্যন্ত ১৯৮ জনের প্রাণহানি ঘটেছে বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এছাড়া ইসরায়েলি হামলায় আহত হয়েছেন আরও এক হাজারের বেশি ফিলিস্তিনি।

হামাসের মুখপাত্র খালেদ কাদোমি আলজাজিরাকে বলেছেন, গত কয়েক দশক ধরে ফিলিস্তিনিরা যে নৃশংসতার মুখোমুখি হয়েছে, তার জবাবেই হামাস সামরিক অভিযান শুরু করেছে। তিনি বলেন, আমরা গাজা উপত্যকায়, ফিলিস্তিনি জনগণের ওপর ও আমাদের পবিত্র স্থাপনা আল-আকসায় ইসরায়েলি নৃশংসতার অবসানে বিশ্ব সম্প্রদায়ের সহায়তা চাই। এই লড়াই শুরুর পেছনের কারণ এসবই।

এদিকে হামাসের সামরিক কমান্ডার মোহাম্মদ দেইফ বলেছেন, ‘এই পৃথিবীর শেষ দখলদারিত্বের অবসানের সর্বশ্রেষ্ঠ যুদ্ধের দিন আজ।’ ইসরায়েলে হামলা শুরুর কয়েক মিনিটের মধ্যে ৫ হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *