ইউটিউব চ্যানেলে ৫০০ গ্রাহক থাকলেই আয় করা যাবে

তথ্যপ্রযুক্তি

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। টেক জায়ান্ট গুগলের এই প্ল্যাটফর্মটি বিনোদনের অন্যতম মাধ্যম। এবার অর্থ আয় করার রাস্তা আরও সহজ করলো বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব কর্তৃপক্ষ। নতুন নীতিমালায় বেশকিছু শর্ত শিথিল করেছে প্রতিষ্ঠানটি।

‘ইউটিউব পার্টনার প্রোগ্রাম ২০২৩’  নীতিমালায় বলা হয়েছে, মনিটাইজেশন সুবিধা চালু করতে হলে ইউটিউব চ্যানেলে কমপক্ষে ৫০০ গ্রাহক বা সাবস্ক্রাইবার থাকতে হবে, যা আগে ছিল ১০০০। শুধু তা-ই নয়, ভিডিও দেখার সময় ৪ হাজার ঘণ্টার বদলে ৩ হাজার ঘণ্টা থাকতে হবে।  নীতিমালায় আরও বলা হয়েছে, আবেদনের ৯০ দিনের মধ্যে কমপক্ষে ৩টি ভিডিও আপলোড করতে হবে। ফলে নতুন এ নীতিমালার আওতায় সহজেই নতুন চ্যানেলগুলো ইউটিউব থেকে আয় করা বা মনিটাইজেশন সুবিধা চালু করতে পারবে। নতুন এ নীতিমালায় গ্রাহক ও ভিডিও দেখার সময় কমানো হলেও ইউটিউবের কমিউনিটি নীতিমালা না মেনে ভিডিও তৈরি করলে সে চ্যানেল কোনোভাবেই মনিটাইজেশনের অন্তর্ভুক্ত হবে না।

এমনকি কমিউনিটি ‘গাইডলাইন স্ট্রাইক’ পাওয়ারও আশঙ্কা রয়েছে। আর তাই চ্যানেলে অবশ্যই নিজের তৈরি ভিডিও দিতে হবে। পাশাপাশি ভিডিওতে ব্যবহার করা শব্দ বা গানও হতে হবে মেধাস্বত্বহীন। প্রাথমিকভাবে নতুন এ নীতিমালা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ায় বসবাসকারীদের জন্য উন্মুক্ত করা হবে।  পর্যায়ক্রমে অন্য দেশগুলোতে বসবাসকারীরাও এ নীতিমালার আওতায় ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন সুবিধা চালু করতে পারবেন। সূত্র: নাইনটুফাইভগুগল ও দ্য ভার্জ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *